সংসদে অর্থমন্ত্রী : গত বছরের ১১ মাসে রেমিট্যান্স এসেছে ১৯.৫৮ বিলিয়ন ডলার

আগের সংবাদ

তারল্য সংকটে বিপাকে ব্যাংক : সংকট উত্তরণে দরকার দৃশ্যমান রাজনৈতিক অঙ্গীকার, এখনই সমাধান না করলে সংকট আরো গভীর হবে

পরের সংবাদ

ময়দানের প্রস্তুতি সম্পন্ন : টঙ্গীতে বিশ্ব ইজতেমার ১ম পর্ব শুরু কাল

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

টঙ্গী প্রতিনিধি : টঙ্গীর তুরাগ নদের তীরে আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এবারো দুই পর্বের ইজতেমা হচ্ছে। মাঝে ৫ দিনের বিরতি দিয়ে দ্বিতীয় পর্বের ইজতেমা আগামী ২০ জানুয়ারি শুরু হবে। প্রথম পর্বে ১৩-১৫ জানুয়ারি তাবলীগ জামাত বাংলাদেশের শীর্ষ মুরব্বি ও কাকরাইল জামে মসজিদের ইমাম মাওলানা জোবায়ের আহমেদের অনুসারী মুসল্লিরা অংশ নেবেন। ১৫ জানুয়ারি রবিবার দুপুরে আখেরি মোনাজাতে অংশ নিয়ে প্রথম পর্বে আগত মুসল্লিরা রাতের মধ্যে ময়দান ত্যাগ করবেন। পরে মাওলানা সা’দ আহমাদ কান্ধলভীপন্থি মুসল্লিরা আগামী ২০ জানুয়ারি শুক্রবার ফজর থেকে দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নেবেন। ২২ জানুয়ারি মধ্যাহ্নের আগে যে কোনো একসময় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে দ্বিতীয় পর্ব তথা ২০২৩ সালের বিশ্ব ইজতেমা। প্রতি পর্ব ইজতেমা কার্যক্রম শেষে জিম্মাদারগণ ময়দানের দায়িত্ব প্রশাসনের কাছে বুঝিয়ে দিয়ে যাবেন।
সরজমিনে দেখা যায়, ইজতেমাকে সামনে রেখে সব ধরনের প্রস্তুতি শেষ পর্যায়ে। স্কুল-কলেজ ও মাদ্রাসার ছাত্রসহ বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ স্বেচ্ছাশ্রমে ময়দানে কাজ করছেন। প্যান্ডেল তৈরির কাজ, রাস্তা মেরামত, মাইক টানানো, টয়লেট পরিষ্কার-পরিচ্ছন্ন, ময়দানের আগাছা পরিষ্কারের কাজ করছেন আগত মুসল্লিরা। এরই মধ্যে প্রায় ৯০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে বলে বিশ্ব ইজতেমা আয়োজক কমিটি সূত্রে জানা গেছে। ইজতেমার মুরব্বিরা জানান, এই কাজ চলমান। কাপাসিয়ার চাঁদপুর ইউনিয়নের আনোয়ার হোসেন (৬০) ৬০ জনের তাবলীগ সাথি ভাই নিয়ে এসেছেন ইজতেমা ময়দানে কাজ করতে। তিনি বলেন, আল্লাহর মেহমানরা ইবাদত বন্দেগি করতে আসবেন। তারা যেন সুন্দরভাবে তা করতে পারেন সেদিকে খেয়াল রেখে ময়দানের কাজ করে যাচ্ছি।
কোনাবাড়ী এলাকার মুসল্লি মো. দেলোয়ার হোসেন (৫৮) জানান, বিদেশি মেহমানদের কামরা পরিষ্কার-পরিচ্ছন্ন করছি যেন তারা ইজতেমা ময়দানে এসে কোনো প্রকার কষ্ট না পান।
যোগাযোগ করা হলে বিশ্ব ইজতেমা ময়দানের (সাফাই) পরিষ্কার-পরিচ্ছন্ন কমিটির জিম্মাদার ফকির আতাউর রহমান জানান, আগামী ১৩ জানুয়ারি থেকে টঙ্গীতে শুরু হতে যাচ্ছে ২০২৩ সালের বিশ্ব ইজতেমা। এ উপলক্ষে চলছে প্রস্তুতিকাজ। এরই মধ্যে ময়দানের কাজ প্রায় ৯০ শতাংশ সম্পন্ন হয়েছে। ১৫ জানুয়ারি দুপুরের আগে যে কোনো একসময় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে প্রথম পর্বের ইজতেমা। তবে শুক্রবার থেকে ইজতেমা শুরু হলেও গতকাল বুধবার থেকেই মুসল্লিরা মাঠে আসতে শুরু করেছেন। বৃহস্পতিবার ফজরের পর থেকেই আগত মুসল্লিদের উদ্দেশে আ’ম বয়ান শুরু হবে।
বিশ্ব ইজতেমা ময়দানের শীর্ষ মুরব্বি ও সূরা সদস্য মাওলানা মেজবাহ উদ্দিন বলেন, ময়দানের প্রস্তুতিকাজ শেষ করতে হাতে সময় খুবই কম ছিল। তাই ১৩ জানুয়ারির মধ্যে ময়দানের প্রস্তুতির কাজ সম্পন্ন করতে সক্ষম হয়েছি। আমার সঙ্গে মাওলানা মাহফুজুল ইসলাম, মাওলানা হাসনাত ও আবুল হাশেম রয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়