ঢাকা-ওয়াশিংটন : রোহিঙ্গা, প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে আলোচনা

আগের সংবাদ

একাদশ শ্রেণিতে ভর্তি : শিক্ষার্থী পায়নি ২০০ প্রতিষ্ঠান

পরের সংবাদ

রেলমন্ত্রী : পদ্মা সেতুতে ট্রেন চলাচল জুনে

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

লৌহজং (মুন্সীগঞ্জ) ও শিবচর (মাদারীপুর) থেকে : চলতি বছরের জুনে পদ্মা সেতুর রেলপথ দিয়ে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলাচল শুরু হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন। গতকাল মঙ্গলবার দুপুরে পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের অগ্রগতি পরিদর্শনকালে এ কথা জানান তিনি। রেল ট্রাকে করে মন্ত্রী মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার দোগাছি এলাকা থেকে মাদারীপুরের শিবচরের পদ্মা স্টেশন পর্যন্ত পরিদর্শন করেন।
পদ্মা সেতুতে রেল ট্রাক নিয়ে পরিদর্শনের সময় সবাইকে উৎফুল্ল দেখা যায়। তিনি কর্মরতদের ধন্যবাদ জানান। পদ্মা সেতু রেল প্রকল্পের ডেপুটি প্রধান সমন্বয়ক ব্রিগেডিয়ার জেনারেল মো. আবুল কালাম, প্রকল্প পরিচালক আফজাল হোসেন, প্রকল্প ম্যানেজার ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমাদ প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, আমরা জুন মাসে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলাচল শুরু করার ব্যাপারে আশাবাদী। সেই লক্ষ্যে কাজ এগিয়ে চলছে। বর্তমানে প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৭৩ শতাংশ। তিনি বলেন, কাজের সুবিধার্থে কমলাপুর-গেন্ডারিয়া রুটে ট্রেন চলাচল স্থগিত রয়েছে। প্রকল্পের ঢাকা-মাওয়া অংশে নির্মাণকাজ এখন আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। প্রকল্পের অগ্রগতি এবং কাজের বর্তমান গতি নিয়ে সন্তুষ্ট বলে সাংবাদিকদের জানান মন্ত্রী।
ঢাকা থেকে যশোর পর্যন্ত পদ্মা সেতুর রেল সংযোগের পুরো দৈর্ঘ্য প্রায় ১৬৯ কিলোমিটার। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ৩৯ হাজার ২৪৭ কোটি টাকা। এরমধ্যে প্রায় ১৮ হাজার কোটি টাকা দেবে বাংলাদেশ সরকার এবং বাকি অর্থায়ন চীন সরকার করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়