ঢাকা-ওয়াশিংটন : রোহিঙ্গা, প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে আলোচনা

আগের সংবাদ

একাদশ শ্রেণিতে ভর্তি : শিক্ষার্থী পায়নি ২০০ প্রতিষ্ঠান

পরের সংবাদ

ডিপিডিসি : পুরনো যন্ত্রাংশ ব্যবহার করে বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণ

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) পুরনো ব্যবহৃত যন্ত্রাংশ ব্যবহার করে প্রতিষ্ঠানটির প্রকৌশলীরা কামরাঙ্গীরচর-২ উপকেন্দ্র স্থাপন ও সচল করেছেন। পুরাতন যন্ত্রাংশ ব্যবহারের মাধ্যমে উপকেন্দ্রটি নির্মাণে ব্যয় হয়েছে ৭৭ লাখ ৫০ হাজার টাকা। নতুন যন্ত্রাংশ দিয়ে করা হলে খরচ হতো ১২ কোটি টাকার বেশি। গতকাল মঙ্গলবার ডিপিডিসির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
জানা গেছে, কামরাঙ্গীরচর এলাকায় প্রায় ৮৪ হাজার ক্ষুদ্র বাণিজ্যিক ও আবাসিক গ্রাহকের বিপরীতে বিদ্যুতের চাহিদা প্রায় ৮০ মেগাওয়াট। চাহিদা দিন দিন বাড়ছে। আসন্ন গ্রীষ্ম মৌসুমে বিদ্যমান উপকেন্দ্রের মাধ্যমে পুরো কামরাঙ্গীরচর এলাকায় চাহিদা অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ সম্ভব হবে না। তাই ডিপিডিসির প্রকৌশলীরা নিজস্ব কারিগরি জ্ঞানের মাধ্যমে জরুরিভিত্তিতে উপকেন্দ্রটি নির্মাণে সফল হয়। এর ফলে আগামী গ্রীষ্ম মৌসুমে কামরাঙ্গীরচর এলাকায় লোডশেডিং মুক্ত বিদ্যুৎ সরবরাহ সম্ভব হবে। ডিপিডিসির আওতাধীন বিভিন্ন উপকেন্দ্র থেকে সংগ্রহীত যন্ত্রাংশের মাধ্যমে নির্মিত এ উপকেন্দ্র চালুর ফলে ১১ কেভি লেভেলে প্রায় ১৪ মেগাওয়াট অতিরিক্ত লোড সরবরাহ করা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়