ঢাকা-ওয়াশিংটন : রোহিঙ্গা, প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে আলোচনা

আগের সংবাদ

একাদশ শ্রেণিতে ভর্তি : শিক্ষার্থী পায়নি ২০০ প্রতিষ্ঠান

পরের সংবাদ

কিডনি ডায়ালাইসিস : ফি বাড়ানোর প্রতিবাদে এবার সড়ক অবরোধ রোগী ও স্বজনদের

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের ফি বাড়ানোর প্রতিবাদে এবার সড়ক অবরোধ করেছেন রোগী ও তাদের স্বজনরা। হাসপাতালের সামনে প্রায় দুই ঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ করার পর পুলিশ এসে তাদের সরিয়ে দেয়। এ সময় বিক্ষোভকারীদের সঙ্গে কিছুটা ধস্তাধস্তিও হয়। গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে চমেক হাসপাতালের মূল ফটকের সামনের সড়ক অবরোধ করেন ভুক্তভোগীরা।
এর আগে কিডনি ডায়ালাইসিসের ফি বাড়ানোর প্রতিবাদে গত তিন দিন ধরে হাসপাতালের অভ্যন্তরে বিক্ষোভ করেন রোগী ও তাদের স্বজনরা। আন্দোলনের এক পর্যায়ে তারা কিডনি ডায়ালাইসিস সেন্টারের গেটে তালা ঝুলিয়ে দেন।
আন্দোলনরত রোগী ও রোগীর স্বজনরা বলেন, চমেক হাসপাতালে যারা ডায়ালাইসিস করতে আসেন সবাই গরিব। বড়লোক কেউ তো এখানে আসে না। তাদের জন্য ক্লিনিক আছে। গরিব লোকের ওপর বাড়তি খরচের বোঝা চাপিয়ে দেয়া হচ্ছে কেন? যেভাবে দাম বাড়ানো হয়েছে, আমাদের কিডনি ডায়ালাইসি করতে শুধু মাসে ১৭-১৮ হাজার টাকা চলে যাবে। এত টাকা আমরা কোত্থেকে দেব? আবার ওষুধের খরচ আছে। কিডনি ডায়ালাইসিসের বর্ধিত ফি কমানোর দাবিতে তিন দিন ধরে হাসপাতালের ভেতরে প্রতিবাদ জানিয়েছি। কিন্তু তারা কোনোভাবেই শুনছেন না। সেজন্য আমরা বাধ্য হয়ে রাস্তায় চলে এসেছি।
এদিকে হাসপাতালের সামনে প্রধান ফটকে রাস্তায় অবস্থান নেয়ায় সড়কের উভয় পাশে তৈরি হয় যানজটের। উল্লেখ্য, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় ঢাকার জাতীয় কিডনি ইনস্টিটিউট ও চমেক হাসপাতালে ডায়ালাইসিসসহ কিডনি রোগীদের বিভিন্ন সেবা দিচ্ছে ভারতীয় প্রতিষ্ঠান স্যান্ডর মেডিকেইডস প্রাইভেট লিমিটেড। ২০২২ সাল পর্যন্ত রোগী প্রতি ডায়ালাসিসের জন্য সরকারিভাবে প্রতি সেশনে ভর্তুকি দিয়ে সেবা মূল্য ছিল ৫১০ টাকা। তা বেড়ে এখন ৫৩৫ টাকা হয়েছে। এছাড়া ভর্তুকি বাদে ২ হাজার ৭৮৫ টাকায় যে ডায়ালাইসিস সেশন, তা বেড়ে করা হয়েছে ২ হাজার ৯৩৫ টাকা। আবার যারা মাসে আটটি সেশন ভর্তুকি মূল্যে ডায়ালাইসিস করাতে পারতেন, ২০২৩ সাল থেকে তাদের ভর্তুকি ছাড়াই পুরো ফিতে করতে হবে বলে হাসপাতাল কর্তৃপক্ষ সিদ্ধান্ত দিয়েছে। এ কারণে রোগী ও স্বজনেরা আগের ফি ও ভর্তুকি সেশন আগের মতোই বহাল রাখার দাবি জানিয়ে আসছেন। কিডনি ডায়ালাইসিসের ফি বাড়ানোর প্রতিবাদে গত ৭ জানুয়ারি থেকে চমেক হাসপাতালের ‘স্যান্ডর ডায়ালাইসিস সেন্টারের’ সামনে বিক্ষোভ শুরু করেন রোগী ও তাদের স্বজনেরা।
পাঁচলাইশ থানার পরিদর্শক (তদন্ত) সাদিকুর রহমান বলেন, ‘কিডনি ডায়ালাইসিসে ফি বাড়ানোর প্রতিবাদে কিছু লোক সড়কে অবস্থান নিয়েছিল। আমরা তাদের সরানোর চেষ্টা করি প্রথমে। কিন্তু তারা কোনোভাবেই সড়ক ছেড়ে যাচ্ছিলেন না। তাদের বুঝিয়ে দুপুর দেড়টার দিকে সড়ক থেকে সরিয়ে দিতে পেরেছি। এরপর থেকে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়