প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকরি মেলা

আগের সংবাদ

গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হয়নি : অনিশ্চয়তায় ২১ হাজার শিক্ষার্থী

পরের সংবাদ

২০ বছর পর মুক্ত যুক্তরাষ্ট্রের গুপ্তচর এনা মন্তেস

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দীর্ঘ ২০ বছর জেলে থাকার পর মুক্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের গুপ্তচর এনা মন্তেস। কিউবার হয়ে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে গুপ্তচরগিরির অভিযোগে ২০০১ সালে এনাকে গ্রেপ্তার করা হয়।
৬৫ বছর বয়সি এনা মন্তেস যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগের হয়ে কাজ করলেও কিউবার গোয়েন্দাদের কাছে গোপন তথ্য ফাঁস করে দিয়েছিলেন।
২০০১ সালে তাকে আটক করার পর মার্কিন কর্মকর্তারা জানিয়েছিলেন, এনা কিউবায় যুক্তরাষ্ট্রের সব গোয়েন্দা কার্যক্রমের তথ্য ফাঁস করে দেন। অপর এক কর্মকর্তা বলেছিলেন, যুক্তরাষ্ট্রের হাতে আটক গুপ্তচরদের মধ্যে এনা ছিলেন ‘সবচেয়ে ক্ষতিকর।’
মার্কিন এ নারী গুপ্তচর কিউবার হয়ে গুপ্তচরগিরি শুরু করেন ১৯৮৪ সালের পর। তিনি মূলত তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান এবং তার প্রশাসনের কার্যক্রম নিয়ে ক্ষুব্ধ ছিলেন। ওই সময় রোনাল্ড রিগ্যান লাতিন আমেরিকায় বিতর্কিত কর্মকাণ্ড পরিচালনা করছিলেন। বিশেষ করে নিকারুগুয়ার সশস্ত্র দল নিকারুগুয়া কন্ট্রাসকে রিগ্যান সহায়তা করছিলেন। যা গুপ্তচর এনাকে রাগান্বিত করে তোলে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এনার মার্কিনবিরোধী মনোভাব জানতে পেরে ১৯৮৪ সালে যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তার এক সহপাঠী তার সঙ্গে দেখা করেন। ওই সহপাঠী তাকে নিউইয়র্কে কিউবার গোয়েন্দা সংস্থার সঙ্গে যোগাযোগ করিয়ে দেন। প্রথম বৈঠকে তিনি সম্মত হন ‘?কিউবার মাধ্যমে নিকারুগুয়াকে সহায়তা করবেন।’
তবে ২০০১ সালে অন্য মার্কিন গোয়েন্দারা জানতে পারেন, তাদেরই একজন কর্মকর্তা কিউবাবিষয়ক তথ্য ফাঁস করছেন। এরপর তদন্ত করে এনার খোঁজ পেয়ে তাকে আটক করেন তারা।
যুক্তরাষ্ট্রের আদালত এনাকে ২৫ বছরের কারাদণ্ড দেন। তবে ২০ বছর সাজা ভোগের পর মুক্তি দেয়া হয়েছে তাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়