প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকরি মেলা

আগের সংবাদ

গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হয়নি : অনিশ্চয়তায় ২১ হাজার শিক্ষার্থী

পরের সংবাদ

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক : আন্তর্জাতিক মানের ওষুধ গবেষণাগার করার পরিকল্পনা নেই

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এখন পর্যন্ত দেশে আন্তর্জাতিক মানের কোনো ওষুধ গবেষণাগার প্রতিষ্ঠার পরিকল্পনা নেয়া হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। গতকাল রবিবার জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সদস্য এম. আব্দুল লতিফের এক প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী এ কথা জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।
আব্দুল লতিফ জানতে চান- বর্তমানে ইউরোপ ও আমেরিকাসহ বিশ্বের ১৫০টির বেশি দেশে বাংলাদেশের উৎপাদিত ওষুধ রপ্তানি হচ্ছে।
এটা সত্য হলে সরকার দেশে আন্তর্জাতিক মানের একটি ওষুধ গবেষণাগার প্রতিষ্ঠা করবে কিনা।
এ প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের উৎপাদিত ওষুধ পরীক্ষা ও বিশ্লেষণের জন্য ঢাকাতে এনসিএল (ন্যাশানাল কন্ট্রোল ল্যাবরেটরি) এবং চট্টগ্রামে সিডিটিএল (কন্ট্রোল ড্রাগ টেস্টিং ল্যাবরেটরি) নামে দুটি পরীক্ষাগার কার্যকর রয়েছে। ট্রেডিশনাল ওষুধের মান নিশ্চিতের জন্য ওষুধ প্রশাসন অধিদপ্তরের ঢাকাস্থ প্রধান কার্যালয়ে ট্রেডিশনাল ল্যাবের প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহ ও স্থাপনের কার্যক্রম চলমান। অধিকন্তু রাজশাহী এবং বরিশাল বিভাগের আরো দুটি ওষুধ পরীক্ষাগার স্থাপন প্রক্রিয়াধীন। এনসিএলের কেমিক্যাল ল্যাবটি আমেরিকান ন্যাশনাল স্ট্যান্ডার্ড ইনস্টিটিউট ন্যাশনাল অ্যাক্রিডেশন বোর্ড কর্তৃক অনুমোদিত, ভ্যাকসিন ল্যাবের ডাব্লিউ এইচও, এমএল-৩, (ম্যাটুরিটি লেভেল-৩) অর্জনের জন্য ওষুধ প্রশাসন অধিদপ্তরের কার্যক্রম চলমান রয়েছে। আশা করা যায় এ বছরের মধ্যে এমএল-৩ অর্জন করা সম্ভব হবে।
এখন পর্যন্ত বাংলাদেশে আন্তর্জাতিক মানের কোনো ওষুধ গবেষণাগার গাবেষণাগার প্রতিষ্ঠার পরিকল্পনা নেয়া হয়নি বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়