প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকরি মেলা

আগের সংবাদ

গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হয়নি : অনিশ্চয়তায় ২১ হাজার শিক্ষার্থী

পরের সংবাদ

সেমিনারে বক্তারা : দেশের এক-চতুর্থাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভোগেন

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের এক চতুর্থাংশ মানুষ উচ্চ রক্তচাপে (হাইপারটেনশন) ভোগেন। যারা উচ্চ রক্তচাপে ভোগেন তাদের হার্ট অ্যাটাক, কার্ডিও মাইয়োপ্যাথি, নিউরোলজিক্যাল ডিস অর্ডার হয়ে স্ট্রোক, চোখে রেটিনোপ্যাথি, নেত্রোপ্যাথি হওয়ার ঝুঁকি বেশি। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) হাইপারটেনশন মাসিক সেন্ট্রাল সেমিনারে এসব কথা বলেন বিশেষজ্ঞরা। উচ্চ রক্তচাপ যাতে না হয় সেদিকে নজর দেয়ার বিষয়ে গুরুত্বারোপ করেন তারা। গতকাল রবিবার সকালে বিশ্ববিদ্যালয়ের এ ব্লক মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল সাব কমিটি এই সেমিনারের আয়োজন করে। সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, ইউজিসি অধ্যাপক হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সজলকৃষ্ণ ব্যানার্জি। সেমিনারে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল সাব কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী। বক্তব্য রাখেন হৃদরোগ বিভাগের অধ্যাপক ডা. এসএম মোস্তাফা জামান ও শিশু নেফ্রোলজি বিভাগের অধ্যাপক ডা. রনজিত কুমার রায়।
সেমিনারে বলা হয়, উচ্চ রক্তচাপ শুধু বাংলাদেশে নয় সারাবিশ্বের জন্য একটি বড় বোঝা। উচ্চ রক্তচাপসহ সব রোগের চিকিৎসা শুরু হয় রোগ নির্ণয়ের পরিমাপ দিয়ে। এ জন্য পরিমাপটা যথাযথ হতে হয়।
ব্লাড প্রেসার মাপার পূর্ব শর্ত হলো, সঠিক মাপের কাপ ব্যবহার করা। বয়সভিত্তিক কাপ ফলো করা উচিত। ব্লাড প্রেসার অবশ্যই দুই হাতের বাহুতে মাপতে হবে। যদি দুটি হাতের প্রেসারের তারতম্য থাকে তবে অবশ্যই যেটির প্রেসার বেশি সঠিক সেটি পরিমাপ হিসেবে নিতে হবে। যখন রোগীর প্রেসার মাপা হয় তখন রোগীকে অবশ্যই তার পেছনে ভরের সাপোর্ট নিয়ে বসতে হবে। পা আড়াআড়ি করে বসা যাবে না। ব্লাড প্রেসার মাপার আগে অবশ্য ৫ মিনিট আরামে চুপচাপ বসে থাকতে হবে।
সেমিনারে জানানো হয়, প্রেসার পরিমাপের জন্য সারা বিশ্বের বিভিন্ন গাইডলাইন আছে। বাংলাদেশে যতগুলো প্রেসার মাপার যন্ত্র আসছে সেগুলো চাহিদা মাফিক মানদণ্ডের নয়। দিন দিন যত মেশিনপত্র বাইরে থেকে আসছে তত মান খারাপ হচ্ছে। তবে সময়ের পরিক্রমায় ডিজিটাল প্রেসার মেশিনের চাহিদা বাড়ছে। হাইপারটেনশন প্রতিরোধের জন্য ধুমপান ও অ্যালকোহল পান বন্ধ এবং নিয়মিত শরীর চর্চা করা উচিত। এছাড়া ওজন কমানো, হৃদরোগ প্রতিরোধে লবণ কম খাওয়া, প্রতিদিন শাকসবজি বা ফল খেতে হবে, খাদ্যে স্বাস্থ্যসম্মত তেল ব্যবহার, লাল মাংস কম খাওয়া, চিনি কম খাওয়া, মাছ খাওয়া এবং ওমেগা ও ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার সপ্তাহে দুই বার খেতে হবে।
বিএসএমএমইউ উপাচার্য বলেন, যারা বয়স্ক তাদের অবশ্যই নিয়মিত ব্লাড প্রেসার মাপতে হবে। যাদের বয়স তিন থেকে দশ বছর তাদের ব্লাড প্রেসার মাপতে হবে। যারা মোটা তাদের নিয়মিত প্রেসার চেকআপ করতে হবে। যারা চিনি খান তাদের মাঝে মাঝে প্রেসার চেকআপ করতে হবে। কাঁচা লবণ খাওয়া ছেড়ে দিতে হবে। তাহলেই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যাবে বা এ থেকে মুক্ত থাকা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়