প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকরি মেলা

আগের সংবাদ

গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হয়নি : অনিশ্চয়তায় ২১ হাজার শিক্ষার্থী

পরের সংবাদ

আজকেও মিলবে সূর্যের দেখা : কুয়াশামুক্ত আকাশ থাকবে কালও

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দীর্ঘ ছয় দিন পর গতকাল রবিবার উঁকি দিয়েছে সুর্য। শীতের যন্ত্রণা কেটে যাওয়ার সম্ভাবনা জেগেছে। দেশের আকাশ থেকে কুয়াশার চাদর সরে যাচ্ছে। আজকেও রোদের দেখা মিলবে। আগমীকাল কুয়াশামুক্ত থাকবে ঢাকার আকাশ। তবে দিনের রোদে স্বস্তি মিললেও রাতে শীতের কষ্ট পোহাতে হতে পারে। দেশের উত্তরাঞ্চল এবং উত্তর-পশ্চিমাঞ্চলে আরো দু-তিন দিন শৈত্যপ্রবাহ থাকবে। গতকাল রবিবার এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
টাঙ্গাইল, মানিকগঞ্জ, ফরিদপুর, যশোর, চুয়াডাঙ্গা, সাতক্ষীরা ও কুষ্টিয়া জেলা এবং রংপুর ও রাজশাহী বিভাগের ওপরে দিয়ে গতকাল মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে গেছে। তবে আজ সোমবার কিছু এলাকা শৈত্যপ্রবাহ মুক্ত হতে পারে। এসব এলাকাসহ সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। গতকাল দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গা ও যশোরে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকার সর্বনি¤œ তাপমাত্রা ছিল ১২ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস। গতকাল রাজশাহীতে সর্বনি¤œ তাপমাত্রার রেকর্ড ভাঙছে বলে জানান।
রাজশাহী আবহাওয়া অফিসের তথ্য তুলে ধরে আমাদের প্রতিনিধি জানান, আট দিনের ব্যবধানে রাজশাহীতে কমেছে সাড়ে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। গতকাল রবিবার সকাল ৭টায় রাজশাহীর সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এটি চলতি মৌসুমে রাজশাহীর সর্বনি¤œ তাপমাত্রা।
কুড়িগ্রামের উপর দিয়ে গত দুই দিন ধরে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেলেও গতকাল সকাল ১০টার পর সুর্যের দেখা মেলে। দিনের তাপমাত্রা কিছুটা বাড়লেও বিকাল ৪টার পর থেকে উত্তরের হিমেল হাওয়ায় কনকনে ঠাণ্ডা নেমে আসে বলে জানায় কুড়িগ্রাম প্রতিনিধি। তীব্র শীতের কারণে কুড়িগ্রাম জেলার বোরো চাষ ব্যাহত হচ্ছে।
কোথাও কোথাও ঠাণ্ডার তীব্রতায় বোরো বীজতলা নষ্ট হয়ে যাচ্ছে। এতে করে নি¤œ আয়ের কৃষি শ্রমিকরা মহাবিপাকে পড়েছেন। এই জেলার বিভিন্ন স্বাস্থ্য কমপ্লেক্সে ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে শিশু ও বৃদ্ধদের চিকিৎসা নিচ্ছে। বিশেষ করে ব্রহ্মপুত্র, ধরলা ও তিস্তা অববাহিকার ছিন্নমূল মানুষজন গরম কাপড়ের অভাবে নিদারুণ কষ্টে রয়েছে। তবে সুখবর দিয়ে আবহাওয়া অফিস জানিয়েছে, গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত টানা রোদের দেখা মিলেছে। এতে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য বেড়ে যেতে পারে। আজ রোদ আরো সকালে উঠে বেশি সময় স্থায়ী হতে পারে। এতে দিনের বেলা শীতের অনুভূতি কমে আসতে পারে। তবে সন্ধ্যার পর থেকে আবারও শীত বাড়তে পারে। এমনকি দেশের কিছু কিছু এলাকায় সর্বনি¤œ তাপমাত্রা আরো কমতে পারে।
এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশীদ জানান, দেশে সর্বনি¤œ ও সর্বোচ্চ তাপমাত্রার পার্থক্য কমে আসায় শীতের অনুভূতি বেশি ছিল। গতকাল রোদ ওঠেছে এবং আজকেও ঢাকায় রোদ থাকার সম্ভাবনা রয়েছে। তা বেশি সময় স্থায়ী হতে পারে। ফলে দিনের তাপমাত্রা বাড়তে থাকবে। তবে আগামী দুই থেকে তিন দিন দেশের উত্তরাঞ্চল এবং উত্তর-পশ্চিমাঞ্চলে শৈত্যপ্রবাহ থাকতে পারে।
আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ ভোরের কাগজকে, গতকাল দুপুরের পর থেকে দেশের উপর চলমান কুয়াশা ও ঠাণ্ডা আবহাওয়ার উন্নতি হতে শুরু করেছে। রাতে অনেক কম জেলা কুয়াশাচ্ছন্ন থাকবে।
রাতেও বরিশাল, চট্টগ্রাম বিভাগের বেশির ভাগ জেলায় ও সিলেট বিভাগের হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলার সীমান্তবর্তী উপজেলাগুলোতে হালকা থেকে মাঝারি মানের কুয়াশা অবস্থা বিরাজ করবে। রংপুর বিভাগের পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর জেলার রাতে কুয়াশা পড়ার সম্ভাবনা রয়েছে। তবে এই কুয়াশা সকালে খুব দ্রুত চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ঢাকা শহরে শীতের অবস্থার উন্নতি হবে আজকেও। আগামীকাল মঙ্গলবার থেকে বাংলাদেশে দিনের বেলার আকাশ কুয়াশামুক্ত থাকার প্রবল সম্ভাবনা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়