ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের রোডমার্চ শুরু কাল

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত বলেছেন, রাজনীতির মাঠে ‘খেলা হবে’ বলে একটি ধ্বনি প্রধান দলগুলোর মধ্যে বারবার উচ্চারিত হচ্ছে। এ ধ্বনি এ দেশের ধর্মীয়-জাতিগত সংখ্যালঘুদের শঙ্কিত করে। কেননা, অতীতের প্রায় সব নির্বাচনে এ দেশের সংখ্যালঘুদের নিয়ে খেলা হয়েছে। যার কারণে নির্বাচনের পূর্বাপর সময়ে অহেতুক তারা নির্যাতিত হয়েছে। গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংখ্যালঘু স¤প্রদায়ের ৭ দফা দাবি বাস্তবায়ন ও রোডমার্চ কর্মসূচি ঘোষণার সময় এ কথা বলেন তিনি।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট রানা দাশগুপ্ত বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে আওয়ামী লীগ তার নির্বাচনী ইশতেহারে সংখ্যালঘুদের স্বার্থ ও অধিকার রক্ষায় বিভিন্ন প্রতিশ্রæতি দিয়েছিল। কিন্তু সেগুলো বাস্তবায়নে কোনো দৃশ্যমান উদ্যোগ দেখা যাচ্ছে না। তাই গত বছরের শুরু থেকে সংখ্যালঘু ঐক্যমোর্চা সরকারের দেয়া প্রতিশ্রæতি বাস্তবায়নের আন্দোলন পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় আগামী ৬ ও ৭ জানুয়ারি দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ঢাকা অভিমুখী রোডমার্চ কর্মসূচি পালন করা হবে। একই সঙ্গে ৭ জানুয়ারি রাজধানীর শাহবাগে জমায়েত হয়ে বিকাল ৪টায় পায়ে হেঁটে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে স্মারকলিপি পেশ করবেন তারা।
রানা দাশগুপ্তের প্রত্যাশা, প্রধানমন্ত্রী এ স্মারকলিপি আন্তরিকতার সঙ্গে গ্রহণ করবেন এবং সরকারি দলের অঙ্গীকারগুলো বাস্তবায়নে দ্রুততম সময়ের মধ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবেন। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সংগঠনের অন্যতম সভাপতি অধ্যাপক ড. নিমচন্দ্র ভৌমিক, প্রেসিডিয়াম সদস্য কাজল দেবনাথ, সুব্রত চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মনীন্দ্র কুমার নাথ প্রমুখ।

সংখ্যালঘু ঐক্যমোর্চার মধ্যে থাকা সংগঠনগুলো হলো- বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, বাংলাদেশ খ্রিস্টান এসোসিয়েশন, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন, বাংলাদেশ বৌদ্ধ সমিতি, আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন), বাংলাদেশ আদিবাসী ফোরাম, বাংলাদেশ মতুয়া মহাসংঘ, বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজ সংস্কার সমিতি, শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট (প্রভাষ-পলাশ), বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট (সোনালী-রায়), জগন্নাথ হল অ্যালামনাই এসোসিয়েশন, স্বজন, বাংলাদেশ মাইনোরিটি সংগ্রাম পরিষদ, শ্রী শ্রী ভোলানন্দ গিরি আশ্রম ট্রাস্ট, বাংলাদেশ হিন্দু লীগ, মাইনোরিটি রাইটস্ ফোরাম বাংলাদেশ, বাংলাদেশ ঋষি পঞ্চায়েত ফোরাম, বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ, অনুভব, ওয়ার্ল্ড হিন্দু ফেডারেশন বাংলাদেশ চ্যাপ্টার, জাতীয় আদিবাসী পরিষদ, বাংলাদেশ রবিদাস উন্নয়ন পরিষদ, আন্তর্জাতিক রবিদাস উন্নয়ন পরিষদ, শারদাঞ্জলি ফোরাম, সম্মিলিত সনাতন পরিষদ, সনাতন সংগঠন, বাংলাদেশ সনাতন কল্যাণ জোট, বাংলাদেশ লইয়ার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ রবিদাস ফোরাম, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাসংঘ, বাংলাদেশ হিন্দু সেবক সংঘ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়