ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক : স্বাস্থ্য খাতে দায়বদ্ধতা ও তদারকি দরকার

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বাস্থ্যসেবায় মানুষের খরচ অনেক বেশি। খরচ কমাতে হলে বেসরকারি হাসপাতালের খরচ নিয়ন্ত্রণ করতে হবে। বিদেশেও দেশ থেকে একটা বড় অংশ গিয়ে চিকিৎসা নেয়, তারও একটা প্রভাব এতে পড়ে। এ মুহূর্তে দায়বদ্ধতা ও তদারকি সবচেয়ে বেশি দরকার বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, বিভিন্ন জায়গায় হাসপাতালের যন্ত্রপাতিসহ অনেক কিছু নষ্ট হয়ে যায়। ফলে রোগীদের পরীক্ষা-নিরীক্ষা করাতে হয় বেসরকারি হাসপাতালে গিয়ে। এতে করে চিকিৎসা ব্যয়ের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। এজন্য তদারকি ও জবাবদিহিতা বাড়াতে হবে।
বাংলাদেশ ন্যাশনাল হেলথ অ্যাকাউন্টসের ষষ্ঠ রাউন্ডের চূড়ান্ত ফল অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গতকাল বুধবার হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত অনুষ্ঠানে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির প্রমুখ উপস্থিত ছিলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, আশার কথা হলো, অবকাঠামো উন্নয়নের পাশাপাশি স্বাস্থ্য খাতে সরকারের ব্যয় বাড়ছে। অনেক সময় বরাদ্দ অর্থ ও অন্য লজিস্টিক সাপোর্ট ঠিকঠাক ব্যবহার হয় না। স্বাস্থ্য খাতে এসব ঘাটতি থাকলে দেশ এগোতে পারবে না। দুর্নীতি যদি বন্ধ করা যায় তাহলে অনেক কিছুর পরিবর্তন হবে। উন্নত দেশগুলোর মতো আমাদের দেশেও স্বাস্থ্যবীমা চালু করতে হবে। এ সেবায় সরকারের কী পরিমাণ ব্যয় হয় সেটিও সামনে আসা উচিত।
ওষুধের দাম বাড়াতে উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে চাপ রয়েছে বলে মন্তব্য করেন মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ। তিনি বলেন, করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে যে সংকট দেখা দিয়েছে তাতে আমরা চাপে আছি।
ওষুধের দাম বাড়ানো নিয়ে আমরা অত্যন্ত চাপে আছি। চেষ্টা করছি ওষুধের দাম স্থিতিশীল রাখতে। ডলারের দাম বাড়াসহ নানা কারণে ওষুধের ওপর চাপ সৃষ্টি হয়েছে। অ্যাগ্রেসিভ মার্কেটিং থেকে সরে এসে ওষুধ কোম্পানিগুলো যদি খরচ কমিয়ে দেয় তাহলে ওষুধের দাম কমে যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়