ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

সোমালিয়ায় জোড়া গাড়িবোমা হামলায় নিহত অন্তত ১০

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সোমালিয়ার হিরান অঞ্চলে জঙ্গিগোষ্ঠী আল- শাবাবের জোড়া গাড়িবোমা হামলায় অন্তত ১০ জন নিহত ও একাধিক বাড়ি মাটির সঙ্গে মিশে গেছে। দেশটির সরকারের মিত্র একটি মিলিশিয়া বাহিনী ও স্থানীয় এক বয়োজ্যেষ্ঠ এসব জানিয়েছেন।
মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার সহযোগী আল-শাবাব ২০০৭ সাল থেকেই সোমালিয়ার সরকারের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে।
গত বছর সরকারি বাহিনী ও তাদের মিত্র মাকাউইজলে নামে পরিচিত একটি মিলিশিয়াগোষ্ঠী আল-শাবাবকে হিরান থেকে বের করে দিতে সক্ষম হলেও জঙ্গিগোষ্ঠীটি এখনো ওই অঞ্চলে নিয়মিত হামলা চালাচ্ছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
মাকাউইজলের মাহাস জেলার মুখপাত্র ফারাহ আবদুল্লাহিও বিস্ফোরণে অন্তত ১০ জন নিহত হয়েছে বলে নিশ্চিত করেছেন।
মাহাস জেলার কমিশনার মুমিন মোহাম্মদ হেলেন রাষ্ট্রীয় রেডিওকে বলেছেন, বোমাগুলোর একটির লক্ষ্য ছিল তার বাড়ি, অন্যটি আঘাত হানে কেন্দ্রীয় এক আইনপ্রণেতার বাড়িতে।
আল-শাবাবের মিডিয়া কার্যালয় এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করে বলেছে, ‘ধর্ম বিসর্জনকারী মিলিশিয়া ও সেনারা’ তাদের হামলার লক্ষ্য ছিল।
প্রেসিডেন্ট হওয়ার পর হাসান শেখ মোহাম্মদ জঙ্গিগোষ্ঠীটির বিরুদ্ধে সামরিক অভিযানের ঘোষণা দিলে অগাস্ট থেকেই আল-শাবার বেশ চাপের মুখে পড়ে।
সামরিক বাহিনীর ওই অভিযান সত্ত্বেও আল-শাবাব সা¤প্রতিক মাসগুলোতে সোমালিয়ায় একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে; এরই মধ্যে তারা রাজধানী মোগাদিসুতে বিভিন্ন সরকারি স্থাপনা ও হোটেলে একাধিক হামলাও চালিয়েছে।
আল-শাবাবের কারণে সোমালিয়ায় দাতা সংস্থাগুলো পর্যাপ্ত ত্রাণও পাঠাতে পারছে না, যা চার দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরায় বিপর্যস্ত দেশটির লাখ লাখ মানুষের দুর্ভোগ বাড়িয়েই চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়