ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

গ্রামে গেলেই লাখ লাখ টাকা

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রাজধানীর ওপর থেকে চাপ কমাতে এবং গ্রামাঞ্চলে মানুষের উপস্থিতি বাড়াতে ভিন্নধর্মী একটি উদ্যোগ নিয়েছে এশিয়ার দেশ জাপান। দেশটি ঘোষণা দিয়েছে, যারা রাজধানী টোকিও ছেড়ে গ্রাম ও প্রত্যন্ত অঞ্চলগুলোতে যাবেন তাদের দেয়া হবে লাখ লাখ টাকা। সংবাদমাধ্যম টাইম গত মঙ্গলবার জাপানি সংবাদমাধ্যমগুলোর বরাতে জানিয়েছে, যেসব পরিবারে দুটি শিশু আছে তারা যদি টোকিও ছেড়ে অন্য কোথাও যান তাহলে তারা প্রায় ৩০ লাখ ইয়েন সহায়তা পাবেন। যা বাংলাদেশি অর্থে প্রায় ২৪ লাখ টাকার সমান। জাপান সরকারের আশা ২০২৭ সালের মধ্যে টোকিও ছেড়ে অন্তত ১০ হাজার পরিবার প্রত্যন্ত অঞ্চলগুলোতে চলে যাবে।
মানুষকে গ্রামমুখী করতে ২০১৯ সাল থেকেই এই উদ্যোগ নেয় সূর্যোদয়ের দেশ জাপান। ২০২২ সালে এই প্রজেক্টের আওতায় ১ হাজার ১৮৪টি পরিবারকে সহায়তা দিয়েছে দেশটির সরকার। এর আগে ২০২০ ও ২০১৯ সালে যথাক্রমে ২৯০ এবং ৭১টি পরিবার এ সুবিধা গ্রহণ করে।
তবে চাইলেই এ সুবিধা মিলবে না। যেসব পরিবার টোকিওর কেন্দ্রীয় মেট্রোপলিটনে অন্তত ৫ বছর বসবাস করেছে শুধু তারা এর জন্য আবেদন করতে পারবে।
এই অর্থটি কেন্দ্রীয় ও স্থানীয় সরকার ভাগ করে দেবে। টোকিও ছেড়ে অন্যত্র চলে যাওয়া পরিবারটি ওই অঞ্চলে কোনো ধরনের ব্যবসা করতে চাইলে তাদের আরো সহায়তা দেয়া হবে।
তবে এই অর্থ সহজেই মিলবে তাও না। এছাড়া অর্থ নিয়ে আবার রাজধানী টোকিওতে ফিরে আসবেন এ সুযোগও থাকবে না। যারা অর্থ নেবেন তাদের নতুন জায়গায় কমপক্ষে পাঁচ বছর থাকতে হবে। এছাড়া পরিবারের অন্তত একজন সদস্যকে কোথাও কাজ বা নতুন ব্যবসা করায় মনোযোগ দিতে হবে। পাঁচ বছর শেষ হওয়ার আগে উক্ত স্থান থেকে যদি পরিবারটি চলে যায় তাহলে অর্থ ফেরত দিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়