ঢাবিতে পর্দা নামল নন-ফিকশন বইমেলার

আগের সংবাদ

কালো মানিকের জন্য শোকার্ত বিশ্ব

পরের সংবাদ

পুঁজিবাজার চিত্র : বছরের শেষ কার্যদিবসে বেড়েছে সূচক-লেনদেন

প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৩০, ২০২২ , ১২:৪৯ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শেষের দ্বারপ্রান্তে থাকা ২০২২ সাল ভালো যায়নি পুঁজিবাজারের বিনিয়োগকারীদের। বছরের সিংহভাগ সময় পতনের মধ্যেই ছিল দেশের পুঁজিবাজার। ফলে মুনাফার পরিবর্তে বছরটিতে বিনিয়োগকারীদের লোকসানের পাল্লা ভারি হয়েছে।
একই সঙ্গে বছরের শেষ সময়ে এসে দেখা দেয় লেনদেন খরায় বিনিয়োগকারীদের উদ্বেগ আরো বাড়িয়েছে। স্বাভাবিকভাবেই বছরটিকে ‘অপয়া’ হিসেবে চিহ্নিত করবেন বিনিয়োগকারীরা। তবে বছরের বেশির ভাগ সময় পতনের মধ্যে থাকলেও শেষ কার্যদিবসটি ভালোই গেল বিনিয়োগকারীদের।
বছরের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকয়টি মূল্যসূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।
মূল্যসূচক ও লেনদেন বাড়লেও ডিএসইতে দাম বাড়ার তুলনায় দাম কমার তালিকায় বেশিসংখ্যক প্রতিষ্ঠান স্থান করে নিয়েছে। অবশ্য দাম বাড়া বা কমার তুলনায় দাম অপরিবর্তিত থাকা প্রতিষ্ঠানের সংখ্যা বেশি রয়েছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইতে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেনের শুরুতে ডিএসইর প্রধান সূচক ৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে।
গতকাল মূল্যসূচক বাড়লেও দাম কমার তালিকায় স্থান করে নেয় বেশিসংখ্যক প্রতিষ্ঠান। দিনের লেনদেন শেষে ডিএসইতে ৬০ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১০৭টির। আর ১৮৭টির দাম অপরবর্তিত রয়েছে। এরপরও ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২০৬ পয়েন্টে দাঁড়িয়েছে।
অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় এক পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকল পুঁজিবাজার।
সবকয়টি মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৫ কোটি ৭১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ২৫৮ কোটি ২২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৮৭ কোটি ৪৯ লাখ টাকা। এর মাধ্যমে চার কার্যদিবস পর ডিএসইতে তিনশ কোটি টাকার বেশি লেনদেন হলো।
ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের শেয়ার। কোম্পানিটির ১৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা জেনেক্স ইনফোসিসের ১২ কোটি ৩২ লাখ টাকার লেনদেন হয়েছে। ১০ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ইনফিউশন।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৩৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৪ কোটি ২ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১৫৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৮টির এবং ৯৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়