নাইক্ষ্যংছড়ি : ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা

আগের সংবাদ

তিন কারণে ভালো ফলাফল : সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নপত্রে সুবিধা ও সাবজেক্ট ম্যাপিংয়ের প্রভাবে পাসের হার বেড়েছে এসএসসি ও সমমান পরীক্ষায়

পরের সংবাদ

ভোমরা স্থলবন্দর : চাল আমদানিতে রাজস্ব আয় ১৮ কোটি ৮৭ লাখ টাকা

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে গত চার মাসে ২৫৭ কোটি টাকার বেশি চাল আমদানি হয়েছে। আমদানিকারকরা এ সময় নাজিরশাইল, মিনিকেট, স্বর্ণা, রতœাসহ বিভিন্ন জাতের চাল কিনেছেন। গত অর্থবছরের প্রথম চার মাসের তুলনায় আমদানি প্রায় ২৫ শতাংশ কমেছে। সংশ্লিষ্টরা জানান, সম্প্রতি ডলার সংকটের কারণে ব্যাংকগুলো এলসি খুলছে না। এ কারণে আমদানি করতে পারছেন না ব্যবসায়ীরা। তাছাড়া বাজারে নতুন চাল ওঠার কারণেও আমদানিতে নিম্নমুখিতা তৈরি হয়েছে।
ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব বিভাগ থেকে জানা গিয়েছে, চলতি অর্থবছরের প্রথম চার মাসে এ বন্দর দিয়ে ৬৬ হাজার ৩২ টন চাল আমদানি হয়েছে। এর মধ্যে জুলাইয়ে ৮ হাজার ৩১৩ টন, আগস্টে ১১ হাজার ১৭৬ টন, সেপ্টেম্বরে ৩০ হাজার ৮২৩ টন এবং অক্টোবরে ১৫ হাজার ৭১৭ টন। যার মূল্য ২৫৭ কোটি ৩ লাখ টাকা। আমদানিকৃত এসব চাল থেকে সরকার রাজস্ব আদায় করেছে ১৮ কোটি ৮৭ লাখ টাকা। অন্যদিকে ২০২১-২২ অর্থবছরের প্রথম চার মাসে এ বন্দর দিয়ে চাল আমদানি হয়েছিল ৮৫ হাজার ৩১২ টন। আমদানিকৃত এসব চালের মূল্য ছিল ২৯৫ কোটি ৬১ লাখ টাকা। যেখান থেকে সরকার রাজস্ব আয় করে ৩৪ কোটি ৪৪ লাখ টাকা। সে হিসাবে গত অর্থবছরের তুলনায় ১৯ হাজার ২৮০ টন আমদানি কমেছে।
বিভিন্ন আমদানিকারক প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে- চাল, গম, ভুট্টাসহ বিভিন্ন প্রকার কৃষিপণ্য আমদানি করলেও সবচেয়ে বেশি আমদানি হয় চাল। এর মধ্যে রয়েছে চিকন নাজির, মিনিকেট এবং মোটা জাতের স্বর্ণা ও রতœা। কিন্তু সম্প্রতি ব্যাংকে এলসি জটিলতার কারণে চাল আমদানি কমে গিয়েছে। গত অর্থবছরের তুলনায় আমদানি অর্ধেকে নেমেছে। তাছাড়া দেশীয় বাজারে নতুন আমন চাল ওঠার কারণেও আমদানি কমেছে। এদিকে সাতক্ষীরা সুলতানপুর বড়বাজারের চাল ব্যবসায়ীরা বলেন, আমদানিকৃত মোটা স্বর্ণা চাল বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৪৯-৫০ টাকায়। চিকন রতœা প্রতি কেজি ৫৪-৫৫ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে নতুন চাল ওঠার কারণে আমদানি চালের চাহিদা কিছুটা কমতির দিকে।

ভোমরা শুল্ক স্টেশনে দায়িত্বরত কাস্টমসের ডেপুটি কমিশনার আমীর নেয়ামুল হাসান জানান, চলতি অর্থবছরের গত চার মাসে চাল আমদানিতে রাজস্ব এসেছে ১৮ কোটি ৮৭ লাখ টাকা। তবে গত অর্থবছরের প্রথম চার মাসের তুলনায় আমদানি কমেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়