নাইক্ষ্যংছড়ি : ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা

আগের সংবাদ

তিন কারণে ভালো ফলাফল : সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নপত্রে সুবিধা ও সাবজেক্ট ম্যাপিংয়ের প্রভাবে পাসের হার বেড়েছে এসএসসি ও সমমান পরীক্ষায়

পরের সংবাদ

পুঁজিবাজার চিত্র : লাখ লাখ শেয়ারের বিপরীতে ক্রেতার সংখ্যা ‘নগণ্য’

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার দেশের পুঁজিবাজারে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনও। এরপরও হতাশার বৃত্ত থেকে বের হয়ে আসার আভাস নেই। গতকাল ডিএসইএক্স বেড়েছে ১৭ পয়েন্ট। দরপতন হওয়া কোম্পানির তুলনায় দর বাড়া কোম্পানির সংখ্যা ৬টি বেশি, আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে প্রায় ১৬ কোটি টাকা। তবে গতকালও প্রায় ৩০০ কোম্পানির ক্রেতা ছিল না বললেই চলে।
এর মধ্যে একটি শেয়ারও লেনদেন হয়নি ৮৬টি কোম্পানির। ২১৬টি কোম্পানির শেয়ার হাতবদল হয়েছে বেঁধে দেয়া সর্বনিম্ন দর বা ফ্লোর প্রাইসে, যেগুলোর লাখ লাখ শেয়ারের বিক্রেতার বিপরীতে ক্রেতা ছিল নগণ্য। কেবল ৫৬টি কোম্পানিতে এক কোটি টাকার বেশি লেনদেন হয়েছে। ১০ লাখ টাকার বেশি লেনদেন হয়েছে এমন কোম্পানির সংখ্যা সব মিলিয়ে ৯৮টি।
যে ৪৭টি কোম্পানির দর বেড়েছে, তার মধ্যে কেবল তিনটি কোম্পানির দর দিনের সর্বোচ্চ সীমা ছুঁয়ে লেনদেন হয়েছে। এর মধ্যে একটি কোম্পানি পুঁজিবাজারে কদিন আগে তালিকাভুক্ত হয়েছে।
সব মিলিয়ে দুটি কোম্পানির ৯ শতাংশের বেশি, একটির ৮ শতাংশের, একটি করে কোম্পানির ৭, ৬, ৫ ৪ ও ৩ শতাংশের বেশি, ৬টি কোম্পানির ২ শতাংশের বেশি এবং ১০টি কোম্পানির এক শতাংশের বেশি দর বেড়েছে। অন্যদিকে দর হারানো ৪১টি কোম্পানির মধ্যে একটির দর কমেছে সর্বোচ্চ সীমা পর্যন্ত। একটির ৬ শতাংশ, একটির ৫ শতাংশ, ৩টির ৪ শতাংশ, ৬টির ৩ শতাংশ, দুটির ২ শতাংশ, ১২টির এক শতাংশের বেশি বেড়েছে।
বিপুলসংখ্যক কোম্পানির ক্রেতা না থাকায় বিনিয়োগকারীরা হতাশ। গতকাল সূচক বৃদ্ধির কারণ মূলত ওরিয়ন গ্রুপের বিকন ফার্মা এবং স্কয়ার গ্রুপের স্কয়ার ফার্মার শেয়ারদর বৃদ্ধি। এই দুটি কোম্পানির কারণেই সূচক বেড়েছে ১৯ পয়েন্টের বেশি।
অস্বাভাবিক উত্থানের পর বেশ কম সময়ে ব্যাপক দরপতনে ফ্লোর প্রাইসের কাছাকাছি নেমে আসা বিকন ফার্মার দর হঠাৎ করেই ৭ শতাংশ বেড়ে যাওয়ার কারণে সূচকে যোগ হয়েছে ১৩.২৫ পয়েন্ট।
তালিকাভুক্তির পর নিজেদের ইতিহাসের সর্বোচ্চ ১০০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণার রেকর্ড ডেটের আগের দিন ফ্লোর প্রাইস ছাড়িয়ে লেনদেন হলো স্কয়ার ফার্মার। দীর্ঘদিন ধরেই ফ্লোরে পড়ে থাকা কোম্পানিটির দর কিছুটা বেড়েও আবার ধপাস করে পড়ে গিয়েছিল। ১.০৯ শতাংশ দর বৃদ্ধির কারণেই সূচক বেড়েছে ৬.১৬ শতাংশ।
তবে এতটুকু উন্নতি নেই লেনদেনে। দিনভর হাতবদল হয়েছে কেবল ৩৩৯ কোটি ৭৩ লাখ ৭০ হাজার টাকার শেয়ার, যা কয়েক মাস আগেও আধা ঘণ্টার লেনদেন ছিল। গত বৃহস্পতিবার হাতবদল হয়েছিল ৩২৩ কোটি ৮০ লাখ ২৮ হাজার টাকা।
এদিনও লাখ লাখ শেয়ার বিক্রির আশায় বসিয়ে রেখে হতাশ হতে হয়েছে বিনিয়োগকারীদের। বিশেষ করে যারা মার্জিন ঋণ নিয়ে শেয়ার কিনেছেন, তারা আছেন বিকাপে। দরপতন একটি ইস্যু, শেয়ার বিক্রি করতে না পারায় দিনে দিনে বাড়ছে সুদের বোঝা, এটি আরেক ইস্যু।
সবচেয়ে বেশি ১৩ দশমিক ২৫ পয়েন্ট সূচক বাড়িয়েছে বিকন ফার্মা। এদিন শেয়ারটির দর বেড়েছে ৭ শতাংশ। স্কয়ার ফার্মার দর ১ দশমিক ০৯ শতাংশ বাড়ায় সূচক বেড়েছে ৬ দশমিক ১৬ পয়েন্ট। নাভানা ফার্মা সূচকে যোগ করেছে ১ দশমিক ৭২ পয়েন্ট। কোম্পানির দর বেড়েছে ৫ দশমিক ৮৩ শতাংশ।
এর বাইরে সূচকে পয়েন্ট যোগ করেছে বাংলাদেশ শিপিং করপোরেশন, ওরিয়ন ফার্মা, আমরা নেটওয়ার্ক, জেনেক্স ইনফোসিস, চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স, বিডি কম ও উত্তরা ব্যাংক।
এদিকে সূচক যতটা বেড়েছে তার প্রায় পুরোটাই বেড়েছে বিকন ফার্মা ও স্কয়ার ফার্মার কারণে। সব মিলিয়ে এই ১০টি কোম্পানি সূচক বাড়িয়েছে ২৬ দশমিক ২৭ পয়েন্ট। বিপরীতে সবচেয়ে বেশি ৩ দশমিক ৫ পয়েন্ট সূচক কমেছে ওরিয়ন ইনফিউশনের দরপতনে। কোম্পানিটির দর কমেছে ৭ দশমিক ৪৯ শতাংশ। ২ দশমিক ১৭ পয়েন্ট সূচক কমেছে সোনালি পেপারের কারণে। শেয়ারপ্রতি দাম কমেছে ৩ দশমিক ১৫ শতাংশ। বসুন্ধরা পেপারের দর ৩ দশমিক ৪৪ শতাংশ কমার কারণে সূচক কমেছে ১ দশমিক ৬৩ পয়েন্ট।
এছাড়া বেক্সিমকো গ্রিন সুকুক বন্ড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, বাটা সুজ, অ্যাডভেন্ট ফার্মা, হা-ওয়েল টেক্সটাইল, পদ্মা লাইফ ইন্স্যুরেন্স ও পপুলার লাইফ ইন্স্যুরেন্সের দরপতনে সূচক কমেছে। সব মিলিয়ে এই ১০টি কোম্পানি সূচক কমিয়েছে ১০ দশমিক ৪৯ পয়েন্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়