মোজাম্মেল-প্রণয় সাক্ষাৎ : কলকাতার থিয়েটার রোডের সেই বাড়িটি চেয়েছে বাংলাদেশ

আগের সংবাদ

কাদের সঙ্গে ডায়লগ করব? মহিলা আওয়ামী লীগের সম্মেলনে প্রধানমন্ত্রীর প্রশ্ন

পরের সংবাদ

‘শেকড় ভুলে যাওয়া উচিত নয়’

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এই সময়ের অন্যতম সেরা অভিনেতা পঙ্কজ ত্রিপাঠি। শূন্য থেকে সাফল্যের শীর্ষে এসেছেন তিনি। ‘মির্জাপুর’, ‘লুডো’, ‘কাগজ’ কিংবা ‘ক্রিমিনাল জাস্টিস’র মতো কনটেন্টে তার অনবদ্য অভিনয় দাগ কেটেছে দর্শক-সমালোচকের হৃদয়ে।
বিহারের এক প্রত্যন্ত গ্রাম থেকে উঠে এসে বলিউডের মতো ইন্ডাস্ট্রিতে জায়গা করে নেয়া এবং নিজের আলাদা অবস্থান প্রতিষ্ঠা করা, পঙ্কজ ত্রিপাঠির ক্যারিয়ার নিঃসন্দেহে অন্যদের জন্য অনুপ্রেরণার। নিজের অস্তিত্ব এবং শেকড়ের কথা বরাবরই গৌরবের সঙ্গে শেয়ার করেন এ অভিনেতা।
এবার ৫৩তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ায় অংশ নিয়েও নিজের ক্যারিয়ার নিয়ে সরল ভাষায় কথা বলেছেন পঙ্কজ ত্রিপাঠি। তিনি মনে করেন, অভিনয়ের প্রতি ভালোবাসা ও আবেগের শক্তিতেই তিনি এতদূর আসতে পেরেছেন। শুধু অর্থ ও খ্যাতির জন্য অভিনয়ে আসা উচিত নয়।
পঙ্কজের ভাষ্য, ‘আমি খুব সাধারণ একটি পরিবার থেকে এসেছি। এমন এক গ্রাম থেকে এসেছি, যেখানে আমরা ন্যূনতম মৌলিক অধিকারের জন্য লড়াই করেছি, তবে আমরা সুখী ছিলাম। অভিনয় জগৎ থেকে অনেক দূরে আমার বসবাস ছিল এবং এখন আমার পুরো জীবন অভিনয় ঘিরে। গ্রামে থাকতে আমি মঞ্চনাটক দেখতাম, মূলত তখনই মঞ্চের প্রতি আমার আগ্রহ জন্মায়। এরপর আমি দিল্লিতে চলে আসি এবং ন্যাশনাল স্কুল অব ড্রামায় যোগ দেই। স্বপ্নের শহর মুম্বাইতে যাওয়ার পর থেকে আমি সিনেমার নৈপুণ্য শেখার এবং নিজের দক্ষতা তুলে ধরার চেষ্টা করছি। এই জার্নি আমার কাছে স্বপ্নের চেয়েও বড় কিছু।’
শেকড়ের শক্তিতেই পোক্ত অবস্থানে পৌঁছাতে পেরেছেন বলে মনে করেন পঙ্কজ ত্রিপাঠি। তিনি বলেন, ‘কারো নিজের শেকড় ভুলে যাওয়া উচিত নয়। আপনি যদি নিজের শেকড় ভুলে যান, তাহলে টিকে থাকা কঠিন হয়ে যাবে। এটা হোক ব্যক্তি বা গল্প কিংবা কোনো গাছ, পৃথিবীর সবকিছুই শেকড়ের সঙ্গে যুক্ত। আমি আজ যা-ই হয়েছি, সবটাই আমার শেকড়ের জন্য।’

:; মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়