ঢাবি ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর : ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন ২ ডিসেম্বর

আগের সংবাদ

ভিত্তিহীন গুজবে ব্যাংকিং খাত > ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে : বাংলাদেশ ব্যাংক

পরের সংবাদ

হাইকোর্টের দেয়া বাছিরের জামিন ফের স্থগিত

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঘুস নেয়ার মামলায় নি¤œ আদালতে ৮ বছরের সাজাপ্রাপ্ত দুর্নীতি দমন কমিশনের (দুদক) বরখাস্ত হওয়া পরিচালক খন্দকার এনামুল বাছিরকে হাইকোর্টের দেয়া অন্তর্বর্তীকালীন জামিন ফের স্থগিত করেছেন চেম্বারজজ আদালত। দুদুকের করা আপিল আবেদনের শুনানি শেষে গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহীমের চেম্বারজজ আদালত এই আদেশ দেন।
আদালতে দুদকের আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এডভোকেট মো. খুরশীদ আলম খান। এনামুল বাছিরের পক্ষে ছিলেন আইনজীবী ফারুখ আলমগীর চৌধুরী। তিনি বলেন, আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত চেম্বার বিচারপতি তার জামিন স্থগিত করেছেন। এর মধ্যে লিভ টু আপিল দায়ের করতে বলা হয়েছে। এর আগে এনামুল বাছিরের আবেদনে গত ১৭ নভেম্বর তাকে জামিন দিয়েছিলেন হাইকোর্ট। অন্য কোনো মামলা না থাকায় এ জামিনের আদেশের ফলে তার কারামুক্তিতে কোনো বাধা নেই বলে জানিয়েছিলেন তার আইনজীবীরা। গত ২৩ আগস্ট হাইকোর্ট থেকে খন্দকার এনামুল বাছিরকে জামিন দেয়া হয়। পরে সেটি বাতিল করে দেন চেম্বারজজ আদালত। পরে ফের জামিন আবেদন করলে হাইকোর্ট মঞ্জুর করেন। গতকাল আবার সেই জামিন স্থগিত করেন চেম্বার আদালত।
উল্লেখ, গত ২৩ ফেব্রুয়ারি ঘুস নেয়ার অভিযোগে দুদকের দায়ের করা মামলায় খন্দকার এনামুল বাছিরকে ৮ বছর ও বরখাস্ত হওয়া পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানকে ৩ বছর কারাদণ্ড দেন আদালত। ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম এ রায় দেন। ঘুস লেনদেনের অভিযোগে মিজানকে দণ্ডবিধির ১৬১ ধারায় ও বাছিরকে দণ্ডবিধির ১৬৫(এ) ধারায় ৩ বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। অন্যদিকে মানি লন্ডারিং আইনের ৪ ধারায় বাছিরকে ৫ বছর কারাদণ্ড ও ৮০ লাখ টাকা জরিমানা করা হয়। পরে ওই রায়ের বিরুদ্ধে খালাস চেয়ে আপিল এবং জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন খন্দকার এনামুল বাছির। পরে ১৩ এপ্রিল তার আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। সেই সঙ্গে ৮০ লাখ টাকা জরিমানা স্থগিত করেন উচ্চ আদালত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়