ঢাবি ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর : ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন ২ ডিসেম্বর

আগের সংবাদ

ভিত্তিহীন গুজবে ব্যাংকিং খাত > ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে : বাংলাদেশ ব্যাংক

পরের সংবাদ

বাংলা একাডেমিতে আলী ইমামকে শেষ শ্রদ্ধা

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রখ্যাত শিশুসাহিত্যিক, মিডিয়া ব্যক্তিত্ব, বাংলা একাডেমির ফেলো আলী ইমামকে শেষ শ্রদ্ধা জানিয়েছে বাংলা একাডেমি। গতকাল মঙ্গলবার এ শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকাল সাড়ে ১০টায় সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য আলী ইমামের মরদেহ বাংলা একাডেমির নজরুল মঞ্চে রাখা হয়। মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার নেতৃত্বে বাংলা একাডেমির কর্মকর্তারা প্রথমে তাকে ফুলেল শ্রদ্ধা জানান। শ্রদ্ধাঞ্জলি পর্বে উপস্থিত ছিলেন- কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, ইতিহাসবিদ মুনতাসীর মামুন, শিশুসাহিত্যিক কাইজার চৌধুরী, কথাসাহিত্যিক এবং কালি ও কলম সম্পাদক সুব্রত বড়–য়া, কথাসাহিত্যিক এবং শব্দঘর সম্পাদক মোহিত কামাল, শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক শিশুসাহিত্যিক আনজীর লিটন, সময় প্রকাশনের প্রকাশক ফরিদ আহমেদ, বিশ্বসাহিত্য কেন্দ্রের যুগ্ম পরিচালক মনির হোসেন, বিশ্বসাহিত্য কেন্দ্রের কর্মকর্তা মেসবাহউদ্দিন সুমন ও অনন্ত উজ্জ্বল, শিশুসাহিত্যিক কামাল হোসাইন, ইমরান পরশ ও মামুন সারওয়ার, কবি হানিফ খান প্রমুখ। ফুলেল শ্রদ্ধা নিবেদন করে বাংলাদেশ শিশু একাডেমি, জাতীয় কবিতা পরিষদ, বিশ্বসাহিত্য কেন্দ্র, বাংলাদেশ শিশুসাহিত্য কেন্দ্র, মাসিক সাহিত্য পত্রিকা শব্দঘর।
শ্রদ্ধা নিবেদনের পর বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নুরুল হুদা বলেন, আলী ইমাম শুধু শিশুসাহিত্যিকই নন, তিনি তার চেয়ে বেশি কিছু। শিশু-কিশোরদের কাছে তিনি শিক্ষক এবং বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে গুগল আসার আগে তিনি অনলাইন বা গুগলপ্রতিম এক জ্ঞানের ভাণ্ডার ছিলেন। পৃথিবীর বিচিত্র বিষয় সম্পর্কে আলী ইমাম জানতেন। তার লেখা পড়ে অনেকেই সমৃদ্ধ হয়েছেন। তিনি সুবক্তা ছিলেন, মেধাবী মানুষ ছিলেন। শিক্ষা, জ্ঞান এবং বিনোদনমূলক- এই তিনটি কাজ করে তিনি আমাদের জাতির জন্য খুব প্রয়োজনীয় কাজ করে গেছেন।
ধানমন্ডি ৭ নম্বর সড়কের বায়তুল আমান মসজিদে ফজর নামাজের পর আলী ইমামের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। বাংলা একাডেমি প্রাঙ্গণে হয় দ্বিতীয় জানাজা। এ সময় আলী ইমামের পুত্র তানভীর ইমাম অন্তু বলেন, বাংলা একাডেমি প্রাঙ্গণ ছিল আলী ইমামের প্রিয় জায়গা। এই জায়গাতে তার শেষ বিদায় আমাদের সবাইকে স্মৃতিকাতর করে তুলেছে।
বাংলা একাডেমি থেকে মরদেহ নেয়া হয় চ্যানেল আই প্রাঙ্গণে। সেখানে তৃতীয় জানাজা হয়। এতে অংশ নেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, বামবার সভাপতি হামিন আহমেদ, ব্যান্ডশিল্পী মাকসুদসহ অনেকে।
এরপর মরদেহ নেয়া হয় আলী ইমামের দীর্ঘদিনের স্মৃতিবিজড়িত কর্মস্থল বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি)। সেখানে বিটিভির কর্মকর্তা-কর্মচারী এবং তাঁত সহকর্মীরা শ্রদ্ধা এবং চতুর্থ দফা জানাজা অনুষ্ঠিত হয়। এরপর বাদ আসর আজিমপুর কবরস্থানে বহুমাত্রিক এই লেখককে দাফন করা হয়।
প্রসঙ্গত, গত সোমবার সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডির ইবনে সিনা বিশেষায়িত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন আলী ইমাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়