ঢাবি ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর : ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন ২ ডিসেম্বর

আগের সংবাদ

ভিত্তিহীন গুজবে ব্যাংকিং খাত > ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে : বাংলাদেশ ব্যাংক

পরের সংবাদ

জাহাজভাঙা শিল্পের পিতল পাচার বন্ধে হাইকোর্টের রুল

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিদেশে পিতল পাচার বন্ধ করতে কেন নির্দেশনা দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে জাহাজভাঙা শিল্পে ১৮ বছরের নিচে শ্রমিক নিয়োগ কেন অবৈধ নয়, তাও জানতে চাওয়া হয়েছে। সেইসঙ্গে প্রত্যেক জাহাজ থেকে কী পরিমাণ পিতল সংগ্রহ করা হয় তার একটি প্রতিবেদন ৩ মাসের মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত। বাংলাদেশ শিপ ব্রেকিং এবং শিপ রিসাইক্লিং বোর্ডের মহাপরিচালককে এ প্রতিবেদন দাখিল করতে হবে।
গতকাল মঙ্গলবার এ সংক্রান্ত একটি রিটের শুনানি নিয়ে এ আদেশ দেন বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। এ সময় আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার মো. হুমায়ুন কবীর পল্লব। সঙ্গে ছিলেন আইনজীবী মোহাম্মদ ইমরুল কায়েস খান ও নাঈম সরদার। অন্যদিকে রাষ্ট্রপক্ষ ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। পরে হুমায়ুন কবীর পল্লব সাংবাদিকদের বলেন, জাহাজভাঙা শিল্পের পিতল পাচার প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার রুল জারি করেছেন আদালত। প্রত্যেক জাহাজ থেকে আহরিত পিতলের পরিমাণ নির্ণয় করে রিপোর্ট জমার নির্দেশ দেয়া হয়েছে। সেইসঙ্গে পিতলের পরিমাণ নিবন্ধন, জাহাজভাঙা শিল্প-কারখানায় কর্মরত শ্রমিকদের প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিতকরণ, জাহাজভাঙা শিল্প-কারখানায় ১৮ বছরের নিচের ব্যক্তিকে নিয়োগ না দেয়া এবং শিল্প-কারখানার শ্রমিকদের দুর্ঘটনা রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা কেন দেয়া হবে না, রুলে তাও জানতে চেয়েছেন আদালত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়