ঢাবি ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর : ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন ২ ডিসেম্বর

আগের সংবাদ

ভিত্তিহীন গুজবে ব্যাংকিং খাত > ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে : বাংলাদেশ ব্যাংক

পরের সংবাদ

‘গান শোনাতে চাই, দেখাতে নয়’

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

হাসান তাইমুম ওয়াহাব সৈনিক, সংগীতাঙ্গনে যিনি টি ডব্লিউ সৈনিক নামেই পরিচিত। তার গাওয়া ‘তুমি আমার ঘুম’ গানটি শোনেননি এমন শ্রোতা কমই আছেন। গত ২১ নভেম্বর তার জন্মদিনে বিভিন্ন বিষয়ে কথা বলেছেন আর এস সৈকত
জন্মদিনের শুভেচ্ছা।
অনেক ধন্যবাদ।

নতুন গান নিয়ে কিছু বলুন? 
নদী নিয়ে ভাবনা বেশ আগে থেকেই। নদী আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। তাই নদীর প্রতি একটা টান, ভালোবাসা আছে। বর্তমানে এ ভাবনাটা আরও বেশি কাজ করে। কারণ আমাদের নদীগুলো মরে যাচ্ছে, দূষিত হচ্ছে, দখল হয়ে যাচ্ছে। নদীর সৌন্দর্য আমরা আর দেখি না। নদীর প্রতি সেই দৃষ্টিভঙ্গি থেকে গানটা লেখা প্রায় চার বছর আগে। আর গান এখন দেখার বিষয় হয়ে গেছে, মিউজিক ভিডিও করতে পারিনি। কারণ গান শোনাতে চাই, দেখাতে নয়। তবে সময়ের সঙ্গে চলার তাগিদে কোনোরকম ভিডিও করে ছেড়ে দিয়েছি।

সামনে আর কী কী গান আসছে?
আক্ষর মিউজিকের ব্যানারে নতুন গান ও মিউজিক ভিডিও আসছে। আরও দুটো গান তৈরি হচ্ছে।
সিনেমাটোগ্রাফিতে ব্যস্ততা কেমন যাচ্ছে?
সম্প্রতি একটা আওয়াল রেজা ভাইয়ের শিশুতোষ সিনেমা ‘মেঘ রোদ্দুর খেলা’র কাজ করলাম। এ সিনেমার টাইটেল গানেও এলিটা আপু ও আরিফের সঙ্গে কণ্ঠ দিয়েছি। ডিসেম্বরের শেষে আরেকটি সিনেমার কাজ শুরু হবে। দুটো শর্টফিল্মের কাজও করব।

গান নিয়মিত করছেন না?
আমার আরও গান আছে কিন্তু ‘তুমি আমার ঘুম’র প্রসারে অনেকেই অন্য গানগুলো শোনেননি। তবে এখন গানে বেশ সময় দিচ্ছি।

‘স্যান্ডব্যাগ’ নিয়ে পরিকল্পনা কী?
একটা সময় দেশে ক্যামেরার কাজ শেখা ছিল এফডিসিকেন্দ্রিক, যার বেশ কিছু সমস্যা ছিল। মূলত রাশেদ জামান ও আমরা বাকিরা সিদ্ধান্ত নিই ৩৫ মিমি ক্যামেরা কেনার। রাশেদ তার মায়ের জমি, আমি ফ্ল্যাট বিক্রি করি, খসরু ভাইয়ের ব্যাংকের জমানো টাকা দেন। সঙ্গে ছিলেন পিপলু ভাই, কিসলু ভাই। টাকা জোগাড় করে লস অ্যাঞ্জেলস গিয়ে তিনটি ক্যামেরা কিনি। আমাদের উদ্দেশ্য অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে ক্রু তৈরি করা। সেই ক্রু যারা সিনেমার বিভিন্ন বিভাগেও কাজ করেন। প্রতিষ্ঠানের অবস্থা এখন বেশ নাজুক করোনার কারণে। তাই যে স্বপ্ন নিয়ে পথচলা, তা অনেকটাই বাধাগ্রস্ত। তবে স্যান্ডব্যাগ থেকে এখন ৩৯ জন ক্রু বের হয়েছে, তারাই লিড করছে।

‘তুমি আমার ঘুম’ গানটি নিয়ে কোনো স্মৃতি?
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেনে এনামুল আজিম ভাইয়ের একটা নাটকের দৃশ্য ধারণের জন্য গিয়েছি। বিশৃঙ্খলার জন্য নির্মাতা আমাকে কোনো রকমে একটা দৃশ্য নিতে বললেন। নির্মাতার মুখে আমার নাম সৈনিক শোনার পর শিক্ষার্থীরা উল্লাস করে গানটা গাইতে অনুরোধ করে। গাওয়ার পর তারাই আমাদের শুটিংয়ে সাহায্য করে। এরপর তারা হল থেকে পুরো শুটিং টিমকে খাওয়ায়, আবার গানের অনুরোধ করে; এরকমই এক মজার অভিজ্ঞতা ছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়