কেন্দ্রীয় ব্যাংক : ব্যাংকগুলোতে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে

আগের সংবাদ

মাদকের টাকায় অস্ত্রের মজুত : মিয়ানমার সীমান্তে বেপরোয়া আরসা, আল ইয়াকিন > রোহিঙ্গা শিবিরে অস্থিরতার পেছনেও এরাই

পরের সংবাদ

সংস্কার হয়নি কয়েক বছরেও : বালু লুটে বিধ্বস্ত সোনাই নদীর রাবার ড্যাম

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

রাজীব দেব রায় রাজু, মাধবপুর (হবিগঞ্জ) থেকে : মাধবপুর উপজেলার চৌমুহনী এলাকায় সোনাই নদীর ওপর নির্মিত রাবার ড্যামটি বালুদস্যু ও উজান থেকে নেমে আসা পানির স্রোতে গত কয়েক বছর আগে বিধ্বস্ত হলেও এখন পর্যন্ত সংস্কার করা হয়নি। ভেঙে গেছে রাবার ড্যামের অফিস ও পাহারাদার থাকার ঘরটিও। রাবার ড্যামের ওপর নির্মিত ব্রিজটি ভেঙে যেতে পারে যে কোনো সময়। ব্রিজের দুপাশের গোড়ার মাটি সরে গেছে। কয়েক কোটি টাকা ব্যয়ে নির্মিত রাবার ড্যামটি কাজে আসছে না কৃষকদের।
ধর্মঘর, চৌমুহনী, বহরা ইউনিয়নের কৃষকদের সেচের সুবিধার জন্য ২০০২ সালে সোনাই নদীর চৌমুহনী এলাকায় কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয় রাবার ড্যাম। শুকনো মৌসুমে কৃষকরা সোনাই নদীর পানি দিয়ে তাদের জমি চাষাবাদ করতেন। রাবার ড্যামের কাছ থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন ও ভারত থেকে নেমে আসা পানির স্রোতে ২০১৭ সালে বিধ্বস্ত হয় সোনাই নদীর চৌমুহনী এলাকায় নির্মিত রাবার ড্যামটি।
এরপর থেকে শুকনো মৌসুমে এই এলাকার কৃষকরা জমি চাষাবাদ করতে পারছেন না। এতে করে প্রায় ৮শ হেক্টর কৃষি জমি চাষাবাদ করা সম্ভব হচ্ছে না। দ্রুত রাবার ড্যামটি সংস্কার করার দাবি জানিয়েছেন কৃষকরা।
রাবার ড্যাম পানি ব্যবস্থাপনা কমিটি সদস্য কৃষক রঞ্জিত জানান, এটা না থাকাতে আমাদের বিশাল ক্ষতি হচ্ছে। আবাদ করতে করতে ৫০ থেকে ১০০ টাকা প্রতি শতকে পানি চাষ বাবদ দিতে হয়। কৃষক নজরুল ইসলাম বলেন, আমরা সোনাই নদীর রাবার ড্যামে অনেক সুযোগ-সুবিধা পেয়েছি। আমরা জমি করতে পারছি অনেক কম খরচে। রাবার ড্যাম ভেঙে যাওয়ায় আমাদের কৃষকদের অনেক ক্ষয়-ক্ষতি হয়েছে। রাবার ড্যামের ওপর নির্মিত ব্রিজটি দিয়ে ৩টি গ্রামের মানুষ আসা-যাওয়া করত। স্কুলের ছাত্রছাত্রী চলাফেরা করত। বালু উত্তোলনের কারণে রাবার ড্যামটি ভেঙে যাওয়ায় আমাদের চলাফেরা করতে খুব অসুবিধা হয়।
রাবার ড্যামের পাহারাদারের স্ত্রী ফিরোজা বেগম জানান, যে ঘরটায় তারা থাকেন সেই ঘরটিও ভেঙে গেছে। তারা এখন থাকতে পারেন না। সোনাই নদীর রাবার ড্যামও ভেঙে গেছে। প্রধানমন্ত্রীর কাছে তিনি দাবি করেন দ্রুত ব্যবস্থা নেয়ার।
রাবার ড্যাম পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সাধারণ সম্পাদক সুজন মিয়া জানান, বর্তমানে রাবার ড্যামটি অনেক ক্ষয়ক্ষতি হয়ে গেছে। রাবার ড্যামে ১ হাজার ২শ সদস্য রয়েছেন। তারা বর্তমানে কোনো সুযোগ-সুবিধা পাচ্ছেন না। ১ হাজার ২শ সদস্যের সঙ্গে অনেক খাদ্য জড়িত আছে। রাবার ড্যাম মেরামত করে সুযোগ-সুবিধা করে দেয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানান তারা। তারা চান সোনাই নদী থেকে বালু উত্তোলন একেবারে বন্ধ করার।
রাবার ড্যাম পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি আবুল মোবারক জানান, সোনাই নদী রাবার ড্যামটি ২০০২ সালে নির্মিত হওয়ার পর ২০১৭ সালে এই রাবার ড্যামটি বিধ্বস্ত হয়। বিধ্বস্ত হওয়ার একমাত্র কারণ বালুখেকোদের দ্বারা বালু উত্তোলনের ফলে পেছন দিক দুর্বল হওয়াতে রাবার ড্যামটি বিধ্বস্ত হয়েছে। আমাদের যে অফিস ঘরটি ছিল সেটিও ভেঙে গেছে। মাধবপুর উপজেলা প্রকৌশলী শাহ আলম জানান, সোনাই নদী রাবার ড্যাম উন্নয়ন করার জন্য একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। বিষয়টি ঊধ্বর্তন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। একজন বিশেষজ্ঞ টিম পরিদর্শন করার কথা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়