কেন্দ্রীয় ব্যাংক : ব্যাংকগুলোতে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে

আগের সংবাদ

মাদকের টাকায় অস্ত্রের মজুত : মিয়ানমার সীমান্তে বেপরোয়া আরসা, আল ইয়াকিন > রোহিঙ্গা শিবিরে অস্থিরতার পেছনেও এরাই

পরের সংবাদ

বারিতে জরিপ ফলাফল প্রকাশ কর্মশালা

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে ‘ভূ-গর্ভস্থ পানির সংরক্ষণ এবং বাংলাদেশের সেচ নির্ভর কৃষি ব্যবস্থার দক্ষতা ও উৎপাদনশীলতা বৃদ্ধিকরণ’ সমীক্ষা প্রকল্পের প্রাথমিক জরিপ ফলাফল প্রকাশ কর্মশালা গতকাল সোমবার ইনস্টিটিউটের এফএমপিই বিভাগের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে। কৃষি মন্ত্রণালয়ের ‘ভূ-গর্ভস্থ পানির সংরক্ষণ প্রকল্প’ এর অর্থায়নে আয়োজিত এ কর্মশালায় বারি’র বিভিন্ন বিভাগ/কেন্দ্রের বিজ্ঞানী, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের প্রতিনিধিরা অংশ নেন। বিজ্ঞপ্তি
বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকারপ্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন। বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. ফেরদৌসী ইসলাম, পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. সোহেলা আক্তার, পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ড. গোবিন্দ চন্দ্র বিশ্বাস। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান ড. মো. আনোয়ার হোসেন এবং প্রকল্পের প্রাথমিক জরিপ ফলাফল উপস্থাপন করেন সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এবং প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী পরিচালক ড. সুজিৎ কুমার বিশ্বাস।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বারির মহাপরিচালক ড. দেবাশীষ সরকার বলেন, আমাদের কৃষিতে ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য অধিক পরিমাণে পানি সেচের প্রয়োজন হচ্ছে। পাশাপাশি আমাদের কৃষকদের মধ্যে কোনো ফসলের জন্য কি পরিমাণ পানি সেচের প্রয়োজন সে সম্পর্কে সঠিক ধারণা না থাকায় অনেক সময় পানির অপচয় হচ্ছে। কিন্তু এর ফলে আমাদের ভূগর্ভস্থ পানির স্তর দিন দিন নিচে নেমে যাচ্ছে। পৃথিবীর ৩ ভাগ জল, ১ ভাগ স্থল হলেও আমরা এখনো দক্ষতার সঙ্গে পানির ব্যবহার নিশ্চিত করতে পারিনি। তাই পানির কার্যকরী ও বিজ্ঞানভিত্তিক ব্যবহার এখন সময়ের দাবি। আমি আশা করি, এই প্রকল্পের মাধ্যমে দেশের সার্বিক পানি ব্যবস্থাপনার একটি সঠিক সমীক্ষা প্রণয়ন করা সম্ভব হবে এবং এর মাধ্যমে একটি ভালো প্রতিবেদন উপস্থাপন করা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়