রিমান্ড শেষে মহিলা দল নেত্রী সুলতানা কারাগারে

আগের সংবাদ

দেশে কোনো দুর্ভিক্ষ হবে না > সোহরাওয়ার্দীর জনসমুদ্রে প্রধানমন্ত্রী : যারা বলেছিল বাংলাদেশ শ্রীলঙ্কা হবে, তাদের মুখে ছাই পড়েছে

পরের সংবাদ

ডিজিটাল আর্কাইভ পরিচিতি ও মতবিনিময় সভা

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

প্রকাশিত দৈনিক পত্রিকাগুলো ডিজিটাল পদ্ধতিতে আর্কাইভ করার লক্ষ্যে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) ও এডভান্সড সফটওয়্যার ডেভেলপমেন্ট (এএসডি) কর্মকর্তাদের নিয়ে পিআইবির সেমিনার কক্ষে ‘ডিজিটাল আর্কাইভ পরিচিতি ও মতবিনিময় সভা’ অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার আয়োজিত এই অনুষ্ঠানের সভাপতি হিসেবে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদসহ পিআইবির কর্মকর্তা এবং এডভান্সড সফটওয়্যার ডেভেলপমেন্টের পরিচালক মো. মনিরুল ইসলাম ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি।
দৈনিক পত্রিকা ডিজিটাল আর্কাইভ করার লক্ষ্যে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) ২০২১ সালের জানুয়ারি মাসে উদ্যোগ নেয়। ডিজিটাল আর্কাইভের মাধ্যমে দৈনিক পত্রিকাগুলো সুরক্ষিত রাখার পাশাপাশি দেশি-বিদেশি বিভিন্ন গবেষণা এবং জাতীয় তথ্য ভাণ্ডারকে আরো সমৃদ্ধ ও শক্তিশালী করার লক্ষ্যে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এই উদ্যোগে সার্বিকভাবে সহযোগিতা করে আসছে এডভান্সড সফটওয়্যার ডেভেলপমেন্ট (এএসডি)। বর্তমান সরকারের ডিজিটাল প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে দৈনিক পত্রিকা ডিজিটাল আর্কাইভ করার উদ্যোগ প্রশংসনীয় বলে দাবি করেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) কর্মকর্তাব।
সভাপতির বক্তব্যে পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, প্রকাশিত দৈনিক পত্রিকা বাংলাদেশের জাতীয় সম্পদ এবং তথ্যভাণ্ডার। জাতীয় স্বার্থে প্রকাশিত দৈনিক পত্রিকাগুলো সংরক্ষণ করা পিআইবির দায়িত্ব। বাংলাদেশের ইতিহাসকে অক্ষুণ্নœ রাখার পাশাপাশি নতুন প্রজন্মের কাছে তা পৌঁছে দেয়ার মাধ্যম হিসেবে ডিজিটাল আর্কাইভের কোনো বিকল্প নেই। তারই ধারাবাহিকতায় পিআইবি, এই নিউজপেপার ডিজিটাল আর্কাইভ উদ্যোগটি গ্রহণ করে এবং ভবিষ্যতে এই আর্কাইভিং প্রোগ্রামটিকে আরো সমৃদ্ধ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়