রিমান্ড শেষে মহিলা দল নেত্রী সুলতানা কারাগারে

আগের সংবাদ

দেশে কোনো দুর্ভিক্ষ হবে না > সোহরাওয়ার্দীর জনসমুদ্রে প্রধানমন্ত্রী : যারা বলেছিল বাংলাদেশ শ্রীলঙ্কা হবে, তাদের মুখে ছাই পড়েছে

পরের সংবাদ

চূড়ান্ত সিদ্ধান্ত আগামী বছর : ফের নির্বাচন করার আগ্রহ বাইডেনের

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ফের নির্বাচনে দাঁড়ানোর আগ্রহ প্রকাশ করেছেন। আগামী বছরের শুরুর দিকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন। গত বুধবার তিনি তার ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে এ কথা বলেন; এ সময় মঙ্গলবারের মধ্যবর্তী নির্বাচনের ফলকে ‘গণতন্ত্রের জন্য ভালো’ বলে অভিহিত করেন তিনি। হোয়াইট হাউসের কর্মকর্তারা মনে করছেন, এবারের মধ্যবর্তী নির্বাচনে বাইডেনের ডেমোক্র্যাট সহকর্মীরা প্রত্যাশার চেয়ে ভালো করেছেন। চলতি মাসে ৮০ বছরে পড়তে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট দ্বিতীয় মেয়াদে একই পদে থাকতে নির্বাচন করবেন কিনা, প্রতিনিয়তই তাকে এই প্রশ্নের মুখোমুখি হতে হচ্ছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। বাইডেনের এক উপদেষ্টা জানিয়েছেন, ২০২৪ সালের ওই নির্বাচনে দাঁড়ানো নিয়ে প্রস্তুতিমূলক আলোচনা চলছে। ‘আবার দাঁড়ানোর ইচ্ছা আছে আমাদের, এটাই আমাদের চাওয়া। তবে শেষ পর্যন্ত এটা একটা পরিবারিক সিদ্ধান্ত, সাংবাদিকদের এমনটাই বলেছেন বাইডেন, এ সময় তার স্ত্রী জিল বাইডেন কাছেই বসে ছিলেন।

বাইডেন জানান, তার পরিবারের সদস্যরা তাকে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতায় দেখতে চায়, তবে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে তিনি তাড়াহুড়া করতে চান না।
তার এ চিন্তার সঙ্গে ডনাল্ড ট্রাম্পের ঘোষণার কোনো ধরনের কোনো সম্পর্ক নেই বলেও জানান তিনি। ২০২০ সালে বাইডেনের সঙ্গে প্রতিদ্ব›িদ্বতায় নামা ট্রাম্পও সম্ভবত পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনী দৌড়ে নামবেন বলে ধারণা করা হচ্ছে।
মেয়াদের প্রথম দুই বছর ধরেই বাইডেন গণতন্ত্রের ওপর হুমকি নিয়ে সতর্ক করে আসছেন। প্রেসিডেন্ট হিসেবে তার জয়কে ট্রাম্প স্বীকৃতি না দেয়ায় এবং গত বছরের জানুয়ারিতে ট্রাম্প সমর্থকরা মার্কিন ক্যাপিটলে তাণ্ডব চালানোর পর থেকে তিনি এ সতর্কতা জানিয়ে আসছেন।
মধ্যবর্তী নির্বাচনের প্রচারণার শেষ দিনগুলোতেও তিনি তার এই অবস্থানের ওপরই জোর দিয়েছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়