রিমান্ড শেষে মহিলা দল নেত্রী সুলতানা কারাগারে

আগের সংবাদ

দেশে কোনো দুর্ভিক্ষ হবে না > সোহরাওয়ার্দীর জনসমুদ্রে প্রধানমন্ত্রী : যারা বলেছিল বাংলাদেশ শ্রীলঙ্কা হবে, তাদের মুখে ছাই পড়েছে

পরের সংবাদ

চারুকলা ইনস্টিটিউট চবি ক্যাম্পাসে স্থানান্তরের দাবি : শিক্ষার্থীদের সড়ক অবরোধ

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : আবাসিক হল নিশ্চিতকরণ, নিজস্ব বাস চালু, ডাইনিং-ক্যান্টিনের সুব্যবস্থা, পাঠাগার সংস্কারসহ বেশকিছু দাবিতে ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা এবার সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে ইনস্টিটিউটের বাইরে বাদশা মিয়া সড়ক অবরোধ করে রাখে আন্দোলনকারীরা। এ সময় শিক্ষকরা চারুকলা বিভাগ স্থানান্তরসহ ২২ দফা দাবির ব্যাপারে কোনো সিদ্ধান্ত না জানিয়েই ইনস্টিটিউট ত্যাগ করেন। দুদিনের সময় নিয়ে কোনো সিদ্ধান্ত না জানিয়ে শিক্ষকরা বেরিয়ে যাওয়ার প্রতিবাদে শিক্ষার্থীরা এই কর্মসূচি পালন করেছেন বলে জানিয়েছেন তারা।
চারুকলা বিভাগের শিক্ষার্থী শুভ দাশ বলেন, বৃহস্পতিবার প্রশাসন আমাদের চারুকলা বিভাগ চবির ক্যাম্পাসে স্থানান্তরের বিষয়ে সিদ্ধান্ত জানানোর কথা ছিল। কিন্তু তারা আমাদের তাদের পিঠ দেখিয়ে ইনস্টিটিউট থেকে চলে যায়। আমরা এখন আর শান্তিপূর্ণ আন্দোলনে থাকব না। এবারের আন্দোলন আরো জোরদার হবে। এর আগে গত ২ নভেম্বর থেকে আবাসিক হল নিশ্চিতকরণ, নিজস্ব বাস চালু, ডাইনিং-ক্যান্টিনের সুব্যবস্থা ও পাঠাগার সংস্কারসহ ২২ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের ডাক দেয় ইন্সটিটিউটের শিক্ষার্থীরা। পরে তারা নগরীতে অবস্থিত চারুকলা ইনস্টিটিউটটি চবি ক্যাম্পাসে স্থানান্তরের দাবি যুক্ত করে।
রাস্তা অবরোধের বিষয়ে চারুকলার চতুর্থ বর্ষের শিক্ষার্থী খন্দকার মাসরুল আল ফাহিম বলেন, আমরা ৯ দিন ধরে অবস্থান কর্মসূচি পালন করছি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের সঙ্গে মিটিংয়ে বসেছে। কিন্তু কোনো সমাধান দিতে পারেননি। তাই আমাদের আন্দোলন চলমান থাকবে। তিনি আরো বলেন, আমরা আগেই ২২ দফা দাবি জানিয়েছি। ২২ দফা দাবি মানতে ব্যর্থ হলে চারুকলাকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে নিতে হবে। আন্দোলনরত শিক্ষার্থীরা জানিয়েছে তাদের ন্যায্য দাবি আদায় না হওয়া পর্যন্ত শান্তিপূর্ণভাবে ক্লাস বর্জন আন্দোলন চলবে।
এদিকে, মঙ্গলবার দুপুরে চারুকলার শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসময় শিক্ষার্থীদের দাবি মেনে ক্যাম্পাসে ফিরিয়ে নিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন একমত হলেও একমত হয়নি চারুকলা ইনস্টিটিউটের শিক্ষক প্রতিনিধি দল। পরে শিক্ষার্থীদের কাছ থেকে দুইদিনের সময় নেন শিক্ষকরা। সারাদিনব্যাপী শিক্ষকরা বৈঠকে থাকলেও কোনো প্রকার সিদ্ধান্ত না দিয়েই চারুকলা ইনস্টিটিউট ছেড়ে যান তারা।
এই বিষয়ে জানতে চট্টগ্রাম চারুকলা বিভাগের চেয়ারম্যান প্রণব মিত্র চৌধুরীকে কল দিলে তিনি ফোনকল রিসিভ করেননি।
চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, শিক্ষার্থীদের দাবিগুলো যৌক্তিক। আমরা কাজ করে যাচ্ছি। তারা এখন ২২ দফা থেকে সরে এসে চারুকলাকে ক্যাম্পাসে নেয়ার দাবি তুলছে। আমাদের সময় দিতে হবে। সিন্ডিকেটে আলোচনার বিষয় আছে। সময় না দিয়ে উল্টো তারা অযৌক্তিক আন্দোলন করছে। এর আগে, গত বুধবার থেকে ২২ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের ডাক দেয় চবির চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়