রিমান্ড শেষে মহিলা দল নেত্রী সুলতানা কারাগারে

আগের সংবাদ

দেশে কোনো দুর্ভিক্ষ হবে না > সোহরাওয়ার্দীর জনসমুদ্রে প্রধানমন্ত্রী : যারা বলেছিল বাংলাদেশ শ্রীলঙ্কা হবে, তাদের মুখে ছাই পড়েছে

পরের সংবাদ

চট্টগ্রামে শহীদ নূর হোসেন দিবস পালিত

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : শহীদ নূর হোসেন দিবসে মুক্তিযুদ্ধের প্রজন্ম বৃহত্তর চট্টগ্রামের উদ্যোগে আলোচনা সভা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে নগরের দোস্ত বিল্ডিং কার্যালয়ে সংগঠনের সভাপতি নূরে আলম সিদ্দিকীর সভাপতিত্বে ও এডভোকেট সাইফুন নাহার খুশীর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন সংগঠনের নেতা আবদুল মালেক খান, ইঞ্জিনিয়ার পলাশ বড়ুয়া, রঞ্জন প্রসাদ দাশগুপ্ত, মো. কামাল উদ্দিন, নবী হোসেন সালাউদ্দিন, রাজীব চন্দ, দীপন দাশ, ইমরান মুন্না, সোহেল ইকবাল, আবদুর রহীম, ভাষ্কর দেব, এস.এম রাফি, প্রদীপ দাশ প্রমুখ।
সভায় বক্তারা বলেন, শহীদ নুর হোসেন স্বৈরতন্ত্রের বিরুদ্ধে আত্মবলিদানের অনন্য উদাহরণ সৃষ্টি করে বাঙালির মানসপটে চিরভাস্বর। তিনি অনন্তকাল সংগ্রামী মানুষের হৃদয়ে চেতনার বহ্নিশিখা হিসেবে সমুজ্জ্বল থাকবেন। স্বৈরাচারবিরোধী গণআন্দোলন চলাকালে রাজধানীর গুলিস্তানের জিরো পয়েন্ট এলাকায় পুলিশের গুলিতে শহীদ হন যুবলীগ নেতা নূর হোসেন।
১৯৮৭ সালের ১০ নভেম্বর বুকে-পিঠে ‘স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক’ স্লোগান লিখে মিছিলে অংশ নিয়েছিলেন নূর হোসেন।
মিছিল রাজধানীর জিরো পয়েন্ট এলাকায় পৌঁছলে পুলিশ গুলি চালায়। মারা যান নূর হোসেন। এই মৃত্যু স্বৈরাচারবিরোধী আন্দোলনে একটি তাৎপর্যপূর্ণ ঘটনা।
নূর হোসেনের আত্মত্যাগ পরবর্তীকালে গণতান্ত্রিক আন্দোলনে অনুপ্রেরণা হিসেবে কাজ করে। নূর হোসেনের মৃত্যুর পর এরশাদবিরোধী আন্দোলন বেগবান হয়। এরই ধারাবাহিকতায় ১৯৯০ সালের ৬ ডিসেম্বর এরশাদ সরকারের পতন ঘটে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়