রিমান্ড শেষে মহিলা দল নেত্রী সুলতানা কারাগারে

আগের সংবাদ

দেশে কোনো দুর্ভিক্ষ হবে না > সোহরাওয়ার্দীর জনসমুদ্রে প্রধানমন্ত্রী : যারা বলেছিল বাংলাদেশ শ্রীলঙ্কা হবে, তাদের মুখে ছাই পড়েছে

পরের সংবাদ

আইএমএফের ঋণ ব্যয়ের খাত জানতে চায় বিএনপি

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে পাওয়া ঋণ কোন খাতে খরচ করা হবে তা প্রকাশের দাবি জানিয়েছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আইএমএফের কাছ থেকে ঋণ নিয়ে জনগণের কাঁধে বোঝা চাপাচ্ছে সরকার। এসব ঋণের টাকা কোন খাতে খরচ করা হবে তা জানতে চায় জনগণ।
গতকাল বৃহস্পতিবার বিকালে নয়াপল্টনে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার সহধর্মিণী ডা. জোবাইদা রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে সমাবেশ এসব কথা বলেন বিএনপির মহাসচিব। স্বেচ্ছাসেবক দলের সভাপতি এসকে জিলানীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রাজিব আহসানের সঞ্চালনায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, কেন্দ্রীয় নেতা ফজলুল হক মিলনসহ অনেকে বক্তব্য রাখেন।
সরকারের কাছে প্রশ্ন রেখে ফখরুল বলেন, এই ঋণ শোধ করা হবে কীভাবে? ইতোমধ্যে তো রিজার্ভ খালি হয়ে গেছে। পরিশোধ করা অনেক কঠিন হবে। তিনি বলেন, আইএমএফ থেকে ঋণ নিচ্ছে কেনো? চুরি-দুর্নীতি দেশটাকে দেউলিয়া করে দিয়েছে। হাজার হাজার কোটি টাকা পাচার হয়েছে। রেমিট্যান্স দেশে না পাঠিয়ে হুন্ডি করে বিভিন্ন দেশে ‘অ্যাসেট’ ক্রয় করা হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।
ফখরুল বলেন, বিএনপির আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করতে সরকার নতুন সব ফন্দি-ফিকির বের করছে। আমাদের গুম হওয়া পরিবারগুলো ‘মায়ের ডাক’ নামে একটা সংগঠন করেছে। এখন ওটার পাল্টা আরেকটা ক্ষমতাসীনরা করেছে- ‘মায়ের কান্না’। তিনি বলেন, ১০ বছর আগে, ১৯৭৫ সালের ৭ নভেম্বর হয় সিপাহি-জনতার বিপ্লব। সেই সময়ে কারা কারা নাকি মারা গিয়েছিল, তাদের পরিবার এতদিন পর উদয় হয়েছে। তারা দাবি করছেন শহীদ জিয়া মানুষ হত্যা করেছেন। সেজন্য তারা জিয়াউর রহমানের কবর সেখান থেকে নাকি সরিয়ে দিতে চায়। এটাকে হালকাভাবে নেবেন না। এটা সুদূরপ্রসারী চক্রান্ত। এই চক্রান্ত বাংলাদেশের ১৬ কোটি মানুষের আন্দোলনকে ব্যর্থ করে দেয়া। আমরা সেটা হতে দেব না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়