পাচার অর্থ ফেরাতে আট দেশের সঙ্গে চুক্তি চায় দুদক

আগের সংবাদ

টেকসই জ্বালানি নিরাপত্তায় নজর : দেশীয় গ্যাস-কয়লা উত্তোলন, তেলের মজুত ও পরিশোধন সক্ষমতা বাড়ানো, পাইপলাইনে ডিজেল আমদানি

পরের সংবাদ

সরকারি টাকায় কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ স্থগিত

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সরকারের সব পর্যায়ের কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ স্থগিত ঘোষণা করা হয়েছে। তবে বিদেশের কোনো সরকার, সংস্থা বা বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে মাস্টার্স কোর্স, পিএইচডি ও পেশাগত প্রশিক্ষণে যাওয়া যাবে। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের উপসচিব মো. তৌহিদুল ইসলাম সাক্ষরিত এক পরিপত্রে গতকাল বুধবার এ স্থগিতাদেশ দেয়া হয়।
এতে বলা হয়, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকারের পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় মন্ত্রণালয়, বিভাগ, অন্যান্য প্রতিষ্ঠান এবং আওতাধীন অধিদপ্তর, পরিদপ্তর, দপ্তর, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত সংস্থা, পাবলিক সেক্টর করপোরেশন এবং রাষ্ট্রায়ত্ত কোম্পানিসমূহের সব পর্যায়ের কর্মকর্তাদের সব ধরণের বিদেশ ভ্রমণ পুনরাদেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে। এছাড়া, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত সংস্থা, পাবলিক সেক্টর করপোরেশন এবং রাষ্ট্রায়ত্ত কোম্পানিসমূহের নিজস্ব অর্থায়নে সব ধরনের বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে।
পরিপত্রে আরো বলা হয়, কর্তৃপক্ষের অনুমোদনক্রমে বৈদেশিক সরকার, উন্নয়ন সহযোগী, বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে স্কলারশিপ বা ফেলোশিপের আওতাধীন মাস্টার্স ও পিএইচডি কোর্সে অধ্যয়ন কিংবা বিশেষায়িত/ পেশাগত প্রশিক্ষণ/ সেমিনারে অংশ নেয়া যাবে।
সরবরাহ সংকটে ডলারের দামে অস্থিরতা দেখা দিলে চলতি বছরের মে মাসে নানা বিধিনিষেধ দেয়া হয়েছিল। পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় আগের আদেশের ধারাবাহিকতায় এমন আদেশ এল।
আমদানি-রপ্তানি বাণিজ্যের ভারসাম্য প্রতিকূলে চলে যাওয়ায় চলতি বছরের শুরু থেকেই দেশে বিদেশি মুদ্রার সরবরাহ কমে যায়। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ডলার বিক্রি করেও পরিস্থিতি স্বাভাবিক রাখা যাচ্ছে না। একই সঙ্গে আমাদানি নিয়ন্ত্রণের পাশাপাশি ব্যয় সাশ্রয়ে সরকার বিভিন্ন উদ্যোগ নেয়। এসব পদক্ষেপ খুব বেশি কাজে না লাগায় সরকার বিভিন্ন উন্নয়ন সহযোগী ও আন্তর্জাতিক অর্থায়নকারী সংস্থার কাছ থেকে ঋণ নেয়ার চেষ্টা শুরু করে।

এরই অংশ হিসেবে গতকাল দীর্ঘ আলোচনার পর গতকাল আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে সাড়ে চার বিলিয়ন ডলার ঋণ নেয়ার প্রাথমিক সমঝোতার কথা জানায় সরকার। গতকালই সরকারি, আধা সরকারি, স্বায়ত্ত্বশাসিতসহ সরকারি খরচে চলে এমন সব প্রতিষ্ঠানের কর্মীদের সব ধরনের বিদেশ ভ্রমণ স্থগিতের ঘোষণা দেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়