পাচার অর্থ ফেরাতে আট দেশের সঙ্গে চুক্তি চায় দুদক

আগের সংবাদ

টেকসই জ্বালানি নিরাপত্তায় নজর : দেশীয় গ্যাস-কয়লা উত্তোলন, তেলের মজুত ও পরিশোধন সক্ষমতা বাড়ানো, পাইপলাইনে ডিজেল আমদানি

পরের সংবাদ

লোকসানের ভয়ে চাল আমদানিতে অনীহা

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশে ডলার সংকটের শুরু গত বছরের শেষ দিকে। চলতি বছরের শুরুতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে আমদানি ব্যয় বাড়ায় তা প্রকট আকার ধারণ করে। এরপর জ্বালানি তেল, ভোগ্যপণ্য ও জাহাজভাড়া বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে হু হু করে বাড়তে থাকে ডলারের দাম। নি¤œমুখী প্রবণতা দেখা দেয় প্রবাসী আয়ে। যার নেতিবাচক প্রভাব পড়ে দেশের আমদানি খাতেও। লোকসানের ভয়ে বেশি দামে পণ্য আমদানিতে অনাগ্রহ তৈরি হয়েছে ব্যবসায়ীদের মাঝে।
খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকার দেশের মোট চাহিদার ঘাটতি মেটাতে বিদেশ থেকে চাল আমদানি করে। বেসরকারি পর্যায়েও এ চাল আমদানি হয়। চলতি বছরও বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে চাল আমদানির অনুমোদন দেয়া হয়েছে। চাহিদা পূরণে প্রায় ১০ লাখ ১০ হাজার টন চাল আমদানির কথা রয়েছে। তবে সে পদক্ষেপে বাঁধ সেধেছে অস্থিতিশীল ডলারের বাজার তথা ডলার সংকট। প্রতিবেশী দেশ ভারতেও চালের বাজার খানিকটা ঊর্ধ্বমুখী। ফলে আমদানির পর ব্যবসায়ীরা দেশের বাজারে চাল বিক্রিতে লাভের মুখ দেখতে পারবেন কিনা, এ নিয়ে তৈরি হয়েছে সংশয়। চালের পর্যাপ্ত মজুত নিশ্চিত করতে এবং দামে লাগাম টানতে এরই মধ্যে চাল আমদানিতে শুল্ক কমানো হয়েছে। নতুন আরোপিত শুল্ক অনুযায়ী, চাল আমদানিতে এখন নিয়ন্ত্রণমূলক শুল্ক ৫ শতাংশ, আগাম কর ৫ শতাংশ এবং অগ্রিম আয়কর ৫ শতাংশসহ মোট ১৫ দশমিক ২৫ শতাংশ শুল্ক কর দিতে হবে। এ নির্দেশনা আটোমেটেড ছাড়া সব ধরনের চাল আমদানির ক্ষেত্রে প্রযোজ্য হবে। একই সঙ্গে খাদ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব পদমর্যাদার অনুমোদন নিতে হবে। তবে সুগন্ধি চাল আমদানিতে পূর্ণ শুল্ক (৬২ শতাংশ) দিতে হবে। তবে শুল্ক কমালেও গত চার মাসে দেশে কাক্সিক্ষত পরিমাণ চাল আমদানি হয়নি।
ব্যবসায়ীরা বলছেন, বর্তমানে যারা কিছু কিছু চাল আমদানি করেছেন তারা বড় অঙ্কের লোকসানে পড়েছেন। আবার বড় আমদানিকারকরা এলসি খুলতে পারলেও ছোট বা মাঝারি আমদানিকারকরা ডলার সংকটে তা পারছেন না। ডলারের বাজার পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আমদানিতে লোকসানের সম্ভাবনাই বেশি। এ অবস্থায় সরকারের অনুমোদন থাকা সত্ত্বেও আমদানির ঝুঁকি নিতে চাইছেন না ব্যবসায়ীরা। আমদানিকারকরা বলছেন, এতে আমদানিতে বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়েছে। জুলাই থেকে অক্টোবর- এ চার মাসে ব্যবসায়ীদের ১০ লাখ ১০ হাজার টন চাল আমদানির অনুমতি দিয়েছিল খাদ্য মন্ত্রণালয়। প্রতিদিন গড়ে ৮ হাজার ৪১৭ টন চাল আমদানির কথা। সে হিসাবে ৪২ দিনে বিদেশ থেকে আসার কথা ৩ লাখ ৫৩ হাজার ৫০০ টন চাল। কিন্তু ব্যবসায়ীরা গত ১ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত মাত্র ৩৪ হাজার টন চাল আমদানি করেছেন।
বাজার নিয়ন্ত্রণ ও সরবরাহ বাড়াতে বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে চাল আমদানির অনুমতি দিলেও তাতে অনাগ্রহ দেখাচ্ছেন ব্যবসায়ীরা। এ অনীহার কারণও ব্যাখ্যা করছেন তারা। এ প্রসঙ্গে আমদানিকারকরা বলছেন, ভারতে সম্প্রতি চালের বাজার ঊর্ধ্বমুখী। একই সময়ে দেশের বাজারে চলছে ডলার সংকট। এ অবস্থায় চাল আমদানি করে লোকসানের ঝুঁকি নিতে চান না ব্যবসায়ীরা। আর স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, বাজারে ডলারের মূল্যবৃদ্ধি ও ডলার সংকটের কারণে আমদানি ব্যয় অনেক বেড়ে গেছে। আমদানি করা চাল পুলিশ (চাল পরিষ্কার ও ঝকঝকে করার পদ্ধতি) করতে গেলে খরচ আরো বাড়বে। তখন বাজারদরের সঙ্গে আমদানি ব্যয়ের হিসাব মেলানো কঠিন হবে। আমদানি ও পুলিশে যে খরচ হবে সে দামে চাল বিক্রি করা যাবে না। এতে ব্যবসায়ীদের লোকসান হবে। ডলারের বাজার স্থিতিশীল হলে আগামীতে হয়তো চাল আমদানি বাড়বে। এছাড়া ভারতে চালের বাজারের ঊর্ধ্বমুখিতা ও ডলারের বিনিময় হারের অস্থিতিশীলতাও দেশের ব্যবসায়ীদের আমদানিতে অনীহার বড় কারণ।
যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের (ইউএসডিএ) তথ্য মতে, বাংলাদেশে ২০২১-২২ বিপণনবর্ষে (মে-এপ্রিল) এক কোটি ১৬ লাখ ২০ হাজার হেক্টর জমিতে ৩ কোটি ৫৮ লাখ ৫০ হাজার টন চাল উৎপাদন হয়েছে। ২০২২-২৩ মৌসুমে ১ কোটি ১৫ লাখ হেক্টর জমিতে এ উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ কোটি ৫৬ লাখ ৫০ হাজার টন, যা আগের ২০২১-২২ অর্থবছরের তুলনায় প্রায় দুই লাখ টন কম। তথ্য বলছে, ২০২১-২২ অর্থবছরের বোরো মৌসুমে ৪৭ লাখ হেক্টর জমিতে চাল উৎপাদন হয়েছে ১ কোটি ৯৩ লাখ ৫০ হাজার টন। আউশ মৌসুমে ১১ লাখ ২০ হাজার হেক্টর জমিতে ২৭ লাখ টন আর আমন মৌসুমে ৫৮ লাখ হেক্টর জমিতে উৎপাদন হয়েছে ১ কোটি ৩৮ লাখ টন চাল। চলতি (২০২২-২৩) অর্থবছরের বোরো মৌসুমে ৪৮ লাখ হেক্টর জমিতে চাল উৎপাদন হয় ১ কোটি ৯৭ লাখ টন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়