পাচার অর্থ ফেরাতে আট দেশের সঙ্গে চুক্তি চায় দুদক

আগের সংবাদ

টেকসই জ্বালানি নিরাপত্তায় নজর : দেশীয় গ্যাস-কয়লা উত্তোলন, তেলের মজুত ও পরিশোধন সক্ষমতা বাড়ানো, পাইপলাইনে ডিজেল আমদানি

পরের সংবাদ

এক বছরে আটার দাম বেড়েছে ৭৯ শতাংশ

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাজারে আটার দামে স্বস্তি নেই। বর্তমানে ৬৫ টাকার নিচে মিলছে না খোলা আটা। অথচ গত বছর এই আটার দাম ছিল ৩০-৩৫ টাকা। এক বছরের ব্যবধানে যা বেড়েছে ৭৯ শতাংশ। শুধু আটা নয়, একইভাবে ময়দার দাম বেড়েছে। খোলা ময়দা বিক্রি হচ্ছে ৭০-৭৫ টাকায়, যা গত বছর একই সময়ে ৪০-৪৫ টাকার মধ্যে ছিল।
আটা-ময়দার বাজারে এই অস্থিরতার পেছনে ব্যবসায়ীরা গমের সরবরাহ সংকটকে দায়ী করছেন। এছাড়া এলসি খোলার সমস্যা তো রয়েছেই। এর মধ্যে আবার গ্যাস-বিদ্যুতের সংকট পরিস্থিতি আরো কঠিন করেছে। সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্যে, এক বছরের ব্যবধানে বাজারে আটার দাম ৭৯ দশমিক ১০ শতাংশ বেড়েছে। মাসের ব্যবধানে বেড়েছে ১২ দশমিক ১৫ শতাংশ। এছাড়া বছর ব্যবধানে ময়দার দাম ৭০ দশমিক ৫৯ শতাংশ বেড়েছে। মাসের ব্যবধানে বেড়েছে ১৬ শতাংশ। এ বাড়তি দামের পরও রাজধানীর কোনো কোনো এলাকায় চাহিদা অনুসারে মিলছে না আটা-ময়দা। কোথাও আটা পাওয়া গেলে ময়দার দেখা নেই। আবার কোথাও কোনোটিই পাচ্ছেন না ক্রেতারা। দোকানিরা বলছেন, প্যাকেটজাত আটার সরবরাহ কিছুটা কমেছে। এক সপ্তাহ আগে খুচরা ব্যবসায়ীরা ডিলারদের কাছ থেকে যেসব আটা ও ময়দা সংগ্রহ করেছিলেন, সেগুলোই বিক্রি করছেন তারা। অন্যদিকে পাইকারি বাজারে খোলা আটা-ময়দার চড়া দামের কারণে অনেকে রাখছেন না। রাজধানীর রামপুরার শামসু স্টোরের শামসুল হক বলেন, পাইকারি পর্যায়ে খোলা আটার বস্তা বিক্রি হচ্ছে তিন হাজার ১০০ টাকায়। অর্থাৎ কেজিপ্রতি কেনা পড়ছে ৬২ টাকা। তারপরও দুই বস্তা অর্ডার দিলে মিলছে এক বস্তা। কোনো কোনো কোম্পানির তো আটাই নেই। এ দোকানে খুচরায় ৬৫ টাকা দরে বিক্রি হচ্ছে আটা। আর প্যাকেটজাত আটা বিক্রি হচ্ছে ৭০ টাকায়। তবে খোলা ও প্যাকেটজাত কোনো ধরনের ময়দা নেই গত তিন দিন ধরে। এ বিষয়ে জানতে চাইলে ভোগ্যপণ্য আমদানিকারক ও বাজারজাতকারী প্রতিষ্ঠানের এক কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে বলেন, গমের সরবরাহ সংকট চলছে। এলসি খুলতে সমস্যা। গ্যাস-বিদ্যুতের সংকট তো আছেই। সব মিলিয়ে বাজারে একটি নেতিবাচক প্রভাব পড়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়