জিএম কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা

আগের সংবাদ

বিএনপি বাড়াবাড়ি করলে ফের জেলে পাঠানো হবে খালেদাকে

পরের সংবাদ

পুঁজিবাজার চিত্র : বিমা খাতে বাড়ল সূচক-লেনদেন

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিমা খাতে ভর করে সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বুধবার দেশের পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ।
একই সঙ্গে দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া যেকটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে তার থেকে অনেক কম। অবশ্য দাম বাড়া বা কমার তুলনায় দাম অপরিবর্তিত থাকা প্রতিষ্ঠানের সংখ্যা আগের মতোই বেশি রয়েছে।
এদিন পুঁজিবাজারে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শেষ পর্যন্ত সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে।
অবশ্য অন্যান্য খাতের তুলনায় বিমা খাত দাম বাড়ার তালিকায় বেশি দাপট দেখিয়েছে। এ খাতের কোনো কোম্পানির শেয়ারের দাম কমেনি। ৪৮টি বিমা কোম্পানির শেয়ারের দাম বাড়ার বিপরীতে ৭টির দাম অপরিবর্তিত রয়েছে। অন্যদিকে সব খাত মিলিয়ে ১১৩টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৪১টির। আর ২১৬টির দাম অপরবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগেরদিনের তুলনায় ৩৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে।
অন্য দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগেরদিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৪৪ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ আগেরদিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে।
সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি বাজারটিতে লেনদেনের পরিমাণ আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৪৬১ কোটি ৫৭ লাখ টাকা। আগেরদিন লেনদেন হয় ৯০২ কোটি ৩৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৫৫৯ কোটি ২৪ লাখ টাকা। বাজারটিতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১৯৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা ইস্টার্ন হাউজিংয়ের ৬৩ কোটি ১৬ লাখ টাকার লেনদেন হয়েছে। ৬১ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে জেনেক্স ইনফোসিস।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বসুন্ধরা পেপার, বাংলাদেশ শিপিং করপোরেশন, ওরিয়ন ফার্মা, নাভানা ফার্মা, কেডিএস এক্সসরিজ, আমরা টেকনোলজি এবং জেএমআই হসপিটাল এন্ড রিকুইজিট ম্যানুফ্যাকচারিং।
অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৮৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৪ কোটি ১৩ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৭৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৯০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩২টির এবং ১৫৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়