টোকিও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব : করোনা কাটিয়ে ফিরছে জৌলুস

আগের সংবাদ

প্রাণঘাতী রূপে প্রলম্বিত ডেঙ্গু : ছড়িয়ে পড়েছে দেশের ৫৬ জেলায়, খুলনা ও বরিশাল বিভাগের সব জেলায়ই রোগী > ডেঙ্গু : সংক্রমণ

পরের সংবাদ

ডরি মাছে স্বাদবদল

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

রাজধানীর সুপারশপ ও বনেদি রেস্টুরেন্টের কল্যানে আমরা যে ডরি মাছ খাচ্ছি সেটি আসলে ভিয়েতনাম থেকে আমদানি করা ক্যাটফিশ। তবে এ মাছগুলো বেশ সুস্বাদু এবং পুষ্টিকরও! রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, ক্ষতিগ্রস্থ দেহের কোষগুলি মেরামত করতে এবং পেশীর ভর বাড়ানোর জন্য দেহে প্রোটিনের প্রয়োজন হয়। যা এধরনের মাছ দৈনিক প্রোটিনের প্রায় ৪০% চাহিদা পূরণ করতে সক্ষম। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, ক্ষতিগ্রস্থ দেহের কোষগুলি মেরামত করতে এবং পেশীর ভর বাড়ানোর জন্য দেহে প্রোটিনের প্রয়োজন হয়। এছাড়া এর মধ্যে থাকা ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড বেশ কার্যকর। যা রক্তে খারাপ মেদ এবং কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে পারে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, সপ্তাহে একবারে ৫০ গ্রাম ওমেগা ৩ মাছ খেলে হৃদরোগের ঝুঁকি হ্রাস পায়। এছাড়াও প্রয়োজনীয় বিভিন্ন ধরনের ভিটামিন এবং খনিজ রয়েছে। সুস্বাদু এই ডরি মাছের রেসিপি থাকছে এবার।

ফিস মোমো

উপকরণ : রুটির খামির তৈরিতে : ময়দা/আটা ১ কাপ, লবন- ১/৪ চা চামচ।

পুর তৈরিতে :
চিংড়ি মাছের কিমা বাটা ১ কাপ, পেয়াজ মিহি কুচি ২ চা চামচ, আদা কুচি ১ চা চামচ, রসুন কুচি ১/২ চা চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা চামচ, ধনে পাতা কুচি ২ চা চামচ, সয়া সস ১ চা চামচ, ভিনেগার / লেবুর রস ১ চা চামচ, সাদা গোল মরিচের গুড়া ১/২ চা চামচ, মাখন ১ চা চামচ (না থাকলে তেল দিবেন), লবন পরিমান মতো দিবেন কারন সয়া সস লবনাক্ত।

প্রস্তুত প্রণালী: পুর তৈরির সব উপকরণ ভাল করে মেখে নিতে হবে। এবার ময়দা/ আটা + লবন + পানি মেখে রুটির খামির বানিয়ে ১/২ ঘণ্টা ঢেকে রাখতে হবে। এরপর এগুলো থেকে ছোট ছোট লেচি বানিয়ে নিন। পরিমানমতো পুর দিয়ে হাতে চেপে লেচির মুখ বন্ধ করতে হবে। অনেক রকম ভাবে মোমো ভাজ করা যায়। পুটলি , তিন কোনা , চার কোনা করে নিতে পারেন। এবার স্টিম করার পাত্রে পানি গরম করে মোমো ১০- ১৫ মিনিট ভাপ দিলেই হয়ে যাবে। উল্লেখ্য, চালুনিতে বসাবার পূর্বে সামান্য তেল ব্রাশ করে দিতে হবে।
রেসিপি ও ছবি : নাদিয়া নাতাশা
রন্ধনশিল্পী, সিম্পল কুকিং বাই নাতাশা

বাটার লেমন ডরি

উপকরণ: ডরি মাছ ফিললেট, লেবুর রস ১ কাপ, তেল ও লবন প্রয়োজনমত, মরিচ বাটা ১০০ গ্রাম, গার্লিক ও গ্রীন চিলি সস ২ টেবিল চামচ, আদা পেস্ট ২ চা চামচ, বাটার- ৩ স্লাইস, সয়াসস প্রয়োজনমত, রসুন ও আদা কুঁচি।
প্রস্তুত প্রণালি : ডরি মাছ ফিললেটটি কেটে দুইটুকরা করে লেবুর রস, আদা, লবন, মরিচ বাটা মিশ্রণে মিশিয়ে রাখতে হবে ৩০ মিনিট। এরপর ফ্রাইপ্যানে হালকা তেল নিয়ে শুধু মাছটি মিশ্রন থেকে উঠিয়ে হালকা আঁচে ভেজে নিন। সাথে আদা ও রসুন কুঁচিও ভাজুন। এবার মাছের সাথে থাকা আগের মিশ্রণটি প্যানে ঢেলে রান্না করুন। এরপর সয়াসসে গার্লিক ও গ্রীন চিলি সস মিশাতে হবে। মাছ হালকা সিদ্ধ হলে এই নতুন মিশ্রনটিও প্যানে ঢেলে দিন। এবার ১০ মিনিট কম আঁচে রান্না করে গরম অবস্থায় ডরি মাছ ফিললেটটির উপরে বাটার দিয়ে পরিবেশন করুন।

রেসিপি দিয়েছেন
মারাজানা অদ্রি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়