ছদ্মবেশে ট্রেনের টিকেট কেটে দালালসহ আটক ৩

আগের সংবাদ

সুপার গতিতেই ছড়াচ্ছে সুপারবাগ : জীবন রক্ষাকারী অ্যান্টিবায়োটিক এখন মৃত্যুদূত! > প্রেসক্রিপশন ছাড়া বিক্রি বন্ধ করার তাগিদ

পরের সংবাদ

২০২৫ সালের মধ্যে চাঁদে গাছ!

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ২০২৫ সালের মধ্যে চাঁদে গাছ লাগানোর সব রকম চেষ্টা শুরু করেছেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। অস্ট্রেলিয়া চাঁদের বুকে মানববসতি গড়ে তোলার কাজে সহায়ক ভূমিকা নিতে একটি বিশেষ অভিযানের ঘোষণা দিয়েছে। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজির উদ্ভিদবিজ্ঞানী ব্রেট উইলিয়ামস জানিয়েছেন, ইসরায়েলের বেসরকারি মহাকাশযান বেরেসিত-২ চাঁদের উদ্দেশে বীজ নিয়ে যেতে পারে।
ব্রেট উইলিয়ামস জানান, মহাকাশযানটি চন্দ্রপৃষ্ঠে অবতরণের পর বীজগুলো একটি বদ্ধ জায়গায় রাখা হবে। এরপর এতে পানি দেওয়া হবে। পরে বীজগুলোর বিকাশ পর্যবেক্ষণ করা হবে। তিনি জানান, বিরূপ পরিস্থিতির মধ্যেও কোন গাছ বেশি সময় ধরে টিকে থাকতে পারে এবং কত দ্রুত অঙ্কুরিত হতে পারে, তার ভিত্তিতে উপযোগী গাছের বীজ বাছাই করা হবে। অস্ট্রেলিয়ার এক প্রকারের দীর্ঘজীবী ঘাসকে এক্ষেত্রে বেছে নেওয়া হতে পারে বলে জানিয়েছেন উইলিয়ামস। সুপ্ত অবস্থায় এই ঘাস পানি ছাড়াই দীর্ঘদিন বাঁচে। অস্ট্রেলিয়া ও ইসরায়েলের বিজ্ঞানীদের সমন্বয়ে লুনারিয়া ওয়ান নামের একটি সংস্থার মাধ্যমে পরিচালিত হচ্ছে প্রকল্পটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়