ছদ্মবেশে ট্রেনের টিকেট কেটে দালালসহ আটক ৩

আগের সংবাদ

সুপার গতিতেই ছড়াচ্ছে সুপারবাগ : জীবন রক্ষাকারী অ্যান্টিবায়োটিক এখন মৃত্যুদূত! > প্রেসক্রিপশন ছাড়া বিক্রি বন্ধ করার তাগিদ

পরের সংবাদ

ক্রিমিয়া সেতু রাশিয়ার জন্য কতটা গুরুত্বপূর্ণ?

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে রাশিয়ার যোগাযোগের একমাত্র সেতু গত ৮ অক্টোবর শনিবার ভয়াবহ বিস্ফোরণে কিছু অংশ ধসে যায়। আক্রান্ত হয় সেতুর রেলপথের অংশটিও। নিহত হয় অন্তত তিন জন। ক্রিমিয়ার মূল ভূখণ্ডের সঙ্গে রাশিয়াকে যুক্ত করা একমাত্র এই সেতুটিতে বিস্ফোরণের ঘটনাকে মস্কোর জন্য একটি বড় আঘাত হিসেবে দেখা হচ্ছে। কিন্তু বহুল আলোচিত এই ক্রিমিয়া সেতু রাশিয়ার জন্য আসলে ঠিক কতটা গুরুত্বপূর্ণ?
২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়ার দখল নেয় রাশিয়া। এর চার বছরের মাথায় ২০১৮ সালে বহুল প্রতিক্ষীত এই ক্রিমিয়া সেতুর উদ্বোধন করেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। এতে ব্যয় হয়েছিল ৩ দশমিক ৬ বিলিয়ন ডলার। কের্চ প্রণালির ওপর দিয়ে ১৯ কিলোমিটার দীর্ঘ এই সেতু আজভ সাগর এবং কৃষ্ণ সাগরকে সংযুক্ত করেছে। ইউরোপের দীর্ঘতম এই ব্রিজে আলাদা সড়ক ও রেলপথ রয়েছে। ২০১৮ সালে উদ্বোধনের পর থেকে বেসামরিক ও বাণিজ্যিক চলাচলের জন্য এটি রাশিয়ার একটি অপরিহার্য রুট হয়ে উঠেছে। ব্রিজটি দিয়ে দৈনিক প্রায় ৪০ হাজার গাড়ি যাতায়াত করে। আর এর রেলপথ অংশ দিয়ে প্রতিদিন প্রায় ৫০টি ট্রেন চলাচল করতে পারে। বছরে এক কোটি ৪০ লাখ যাত্রী যাতায়াতের জন্য এই সেতুটি ব্যবহার করে থাকে। এছাড়া ব্রিজটি ব্যবহার করে বিপুল পরিমাণ পণ্যসামগ্রী আনা নেয়া করা হয়। বছরের পর বছর ধরে সেতুটি রাশিয়াকে সমুদ্র ও বিমান রুটের তুলনায় অনেক কম খরচে ক্রিমিয়া থেকে লোকজনের যাতায়াত ও পণ্য পরিবহনকে সহজ করে তুলেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়