সিনহার বিরুদ্ধে মিথ্যা মামলায় নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

জাতীয় গ্রিড আধুনিকায়নে এবার গুরুত্ব দিন

পরের সংবাদ

এবার জাপানের উপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়ল উ. কোরিয়া

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জাপানের ওপর দিয়ে গতকাল মঙ্গলবার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি মাঝারি পাল্লার বলে ধারণা করা হচ্ছে। এ ঘটনায় সতর্কতা জারি করে জাপান। জাপান সরকার তার হোক্কাইডো দ্বীপের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দেয়। কিছু ট্রেনের চলাচল সাময়িকভাবে স্থগিত করা হয়। স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৭টা ২৯ মিনিটে জাপান সরকার সতর্কতাটি জারি করে। এ ধরনের সতর্কতা জারির বিষয়টি বিরল। সতর্কতায় বলা হয়, ‘উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে মনে হচ্ছে। আপনারা দয়া করে ভবনের ভেতরে বা ভূগর্ভস্থ নিরাপদ স্থানে অবস্থান নিন।’ কর্মকর্তারা বলছেন, ক্ষেপণাস্ত্রটি জাপান থেকে প্রায় তিন হাজার কিলোমিটার দূরে প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়ে। এ ঘটনায় কেউ হতাহত হয়নি। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। পিয়ংইয়ংয়ের এ পদক্ষেপকে ‘সহিংস আচরণ’ বলে বর্ণনা করেছেন তিনি। এ ঘটনার জেরে জাপান সরকার দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদে বৈঠক ডেকেছে। ২০১৭ সালের পর এই প্রথম জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। দেশটির ব্যালিস্টিক ও পারমাণবিক অস্ত্র পরীক্ষার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু এ নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে চলছে দেশটি। কোনো ধরনের পূর্বসতর্কতা-আলোচনা ছাড়াই অন্য কোনো দেশ অভিমুখে বা দেশের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছোড়াটা আন্তর্জাতিক রীতিনীতির সম্পূর্ণ লঙ্ঘন। খবর বিবিসির

বেশির ভাগ দেশ এ ধরনের কর্মকাণ্ড পুরোপুরি এড়িয়ে যায়। কারণ, এ ধরনের কর্মকাণ্ড নিয়ে সহজেই ভুল-বোঝাবুঝি হতে পারে। একে অত্যন্ত উসকানিমূলক কাজ হিসেবে দেখা হয়ে থাকে।
উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পূর্ব এশিয়াবিষয়ক শীর্ষ কূটনীতিক ড্যানিয়েল ক্রিটেনব্রিংক উত্তর কোরিয়ার এ পদক্ষেপকে ‘দুর্ভাগ্যজনক’ বলে অভিহিত করেছেন।
গত সপ্তাহে জাপান, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া ত্রিদেশীয় সামরিক মহড়া চালায়। এ মহড়ার পর এখন উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ছুড়ল।
এ নিয়ে এক সপ্তাহে পঞ্চমবারের মতো ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল পিয়ংইয়ং। গত শনিবার জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের বাইরের জলসীমায় উত্তর কোরিয়ার ছোড়া দুটি রকেট পড়ে।
উত্তর কোয়িয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে একটি গুরুতর উসকানিমূলক কাজ হিসেবে অভিহিত করেছে সিউল
স¤প্রতি উত্তর কোরিয়া নিজেদের পারমাণবিক অস্ত্রধারী দেশ হিসেবে ঘোষণা করে একটি আইন পাস করে। দেশটির নেতা কিম জং-উন পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে কোনো ধরনের আলোচনার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন।
উত্তর কোরিয়া শিগগির পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালাতে পারে বলে সন্দেহ করছে প্রতিবেশী দক্ষিণ কোরিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়