আলফাডাঙ্গায় স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা

আগের সংবাদ

নতুন মাথাব্যথা ‘হিজরত’! : আফগানিস্তানে তালেবান সাফল্যে উজ্জীবিত আইএস অনুসারী আনসার আল ইসলাম বাংলাদেশে সক্রিয়

পরের সংবাদ

পুতিনের রিজার্ভ সেনা তলব : যুদ্ধ এড়াতে দেশ ছেড়েছে দুই লাখ রুশ নাগরিক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউক্রেনে লড়াইয়ের জন্য আংশিক সৈন্য সমাবেশের ঘোষণার মাধ্যমে রিজার্ভ সেনাদের তলবের নির্দেশ দেয়ার পর থেকে বিপুল সংখ্যক এসব রাশিয়ান দেশ ছেড়ে পালিয়েছেন। কর্মকর্তারা বলেছেন, রিজার্ভ সেনা হিসেবে ডাক এড়াতে চাওয়া এসব পুরুষ স্থল ও আকাশপথে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যাচ্ছেন। গত মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এপি।
প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন স¤প্রতি আংশিক সেনা সমাবেশের ঘোষণা দেয়ার পর থেকে ১ লাখ ৯৪ হাজারেরও বেশি রাশিয়ান নাগরিক প্রতিবেশী জর্জিয়া, কাজাখস্তান এবং ফিনল্যান্ডে পালিয়ে গেছেন। পালানো এসব রুশ নাগরিকদের অনেকেই গাড়ি, সাইকেল বা পায়ে হেঁটে এসব দেশে পাড়ি দিয়েছেন।
এপি বলছে, মস্কো থেকে দক্ষিণে অবস্থিত জর্জিয়ার রুশ সীমান্তে গাড়ি চালিয়ে পৌঁছাতে ভেসেভোলোদ নামে এক রুশ নাগরিকের চার দিন সময় লেগেছে। একপর্যায়ে তাকে গাড়ি ছেড়ে পায়ে হেঁটে চলতে হয়। তবে মঙ্গলবার তিনি তার ১৮০০-কিলোমিটার (১১০০-মাইল) যাত্রা শেষ করেন এবং ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের জন্য রিজার্ভ সেনা হিসেবে তালিকাভুক্ত হওয়া থেকে বাঁচতে সীমান্ত অতিক্রম করেন।
একইভাবে কাজাখস্তানে প্রবেশের জন্য কিছু সীমান্ত ক্রসিংয়েও গাড়ি ও মানুষের দীর্ঘ সারি রয়েছে বলে জানা গেছে। জর্জিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত সপ্তাহ থেকে ৫৩ হজারেরও বেশি রাশিয়ান দেশটিতে প্রবেশ করেছেন।
কাজাখস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, এই সময়ের মধ্যে ৯৮ হাজার রাশিয়ান তাদের দেশে প্রবেশ করেছেন। ফিনিশ বর্ডার গার্ড এজেন্সি জানিয়েছে, একই সময়ে ৪৩ হাজার বেশি রুশ নাগরিক তাদের দেশে এসেছে। মিডিয়া রিপোর্টে আরো বলা হয়েছে, আরো ৩ হাজার রাশিয়ান মঙ্গোলিয়ায় প্রবেশ করেছে।
রাশিয়ার প্রতিবেশী দেশগুলোর মধ্যে কাজাখস্তান এবং জর্জিয়া, উভয় দেশই সাবেক সোভিয়েত ইউনিয়নের অংশ। যেসব রুশ নাগরিক গাড়ি, সাইকেল বা পায়ে হেঁটে সীমান্ত পারাপার করছেন তাদের জন্য এই দেশ দুটিই সবচেয়ে জনপ্রিয় গন্তব্য বলে মনে করা হচ্ছে।
অবশ্য যাদের ফিনল্যান্ড বা নরওয়ের ভিসা আছে তারাও স্থলপথে সেসব দেশে যাচ্ছেন। কারণ বিদেশে যাওয়ার জন্য প্লেনের টিকিট খুব দ্রুত বিক্রি হয়ে গেছে।
সাত মাসেরও বেশি সময় ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। দীর্ঘ এই যুদ্ধের মাধ্যমে ইউক্রেনে দখল করা ভূখণ্ডগুলো হাতছাড়া হতেই সামরিক গতিবিধি বাড়ানের নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।

দেশটিতে নতুন যে সামরিক ঘোষণা দেয়া হয়েছে তাতে জানানো হয়েছিল, যাদের সামরিক অভিজ্ঞতা রয়েছে, তাদেরও যুদ্ধে ডাকা হবে। এই পরিস্থিতিতে তরুণ ও যুবক রুশ নাগরিকদের মধ্যে দেশ ছেড়ে পালানোর হিড়িক পড়েছে। এতে করে রুশ সীমান্তে দেখা দিয়েছে বিশৃঙ্খলা।
আলজাজিরা জানায়, রাশিয়ার সেনাবাহিনীতে যোগ দেয়া এড়াতে হাজার হাজার তরুণ দেশ ছেড়ে যাওয়ার চেষ্টা করছেন। জর্জিয়া ও ফিনল্যান্ড সীমান্তে দেশত্যাগের জন্য দীর্ঘ সারি তৈরি হয়েছে। তবে তথ্যপ্রযুক্তি খাতের কর্মী, ব্যাংকার আর গণমাধ্যম কর্মীদের সেনাবাহিনীতে যোগ দিতে হবে না বলে কর্তৃপক্ষ জানিয়েছে।
এছাড়া রাশিয়ার বাইরে যাওয়া যাবে এমন ফ্লাইটগুলোর টিকিট বিক্রি হয়ে গেছে এবং সীমান্ত চেকপয়েন্টগুলোতে গাড়ির স্তূপ জমে গেছে। জর্জিয়ার যেতে একমাত্র সীমান্ত রাস্তায় ৪৮ ঘণ্টা ধরে গাড়ির সারি রয়েছে। রাশিয়ার এই প্রতিবেশী দেশটি রুশ নাগরিকদের ভিসা ছাড়াই প্রবেশ করতে দেয়।
এপি বলছে, সীমান্ত অতিক্রমকারী রাশিয়ানদের সংখ্যা ঘোষণা করার সময় মঙ্গলবার কাজাখস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মারাত আখমেতজানভ বলেছেন, রিজার্ভ সেনা হিসেবে তলব এড়াতে যারা (কাজাখস্তানে প্রবেশ করছেন) তাদের দেশে (রাশিয়ায়) ফেরত পাঠাবে না কাজাখ কর্তৃপক্ষ। তবে ফৌজদারি অভিযোগের জন্য আন্তর্জাতিক ওয়ান্টেড তালিকায় থাকলে ছাড় দেয়া হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়