হাছান মাহমুদ : সেই নৈরাজ্যের পথেই হাঁটছে বিএনপি

আগের সংবাদ

ভূরাজনীতির ফাঁদে প্রত্যাবাসন! রোহিঙ্গা সংকট নিয়ে এডিটরস গিল্ডের গোলটেবিল বৈঠক : ৫ বছরে সংকট আরো বেড়েছে

পরের সংবাদ

নিরাপত্তা পরিষদের বৈঠক ছাড়লেন সের্গেই ল্যাভরভ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক থেকে বেরিয়ে গেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এর আগে পরিষদে নিজের ভাষণে ইউক্রেন ও তার মিত্ররা ‘রুশ আগ্রাসন সম্পর্কে সম্পূর্ণ ভিন্ন বর্ণনা চাপিয়ে দেয়ার’ চেষ্টা করছে বলে অভিযোগ করেন তিনি। গত বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।
নিরাপত্তা পরিষদের বৈঠকে প্রায় ৯০ মিনিট দেরি করে প্রবেশ করেন ল্যাভরভ। দৃশ্যত নিজের বক্তব্য শেষ করেই দ্রুত সেখান থেকে চলে যাওয়ার পথ বেছে নেন তিনি। সের্গেই ল্যাভরভের পর নিরাপত্তা পরিষদে ভাষণ দেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি। তিনি বলেন, তার দেশ ইউক্রেনকে সর্বাত্মকভাবে সমর্থন দিয়ে যাবে। যতদিন সময় লাগে ততদিন পর্যন্ত এই সমর্থন অব্যাহত থাকবে।
জেমস ক্লেভারলি বলেন, রাশিয়া ‘নিষেধাজ্ঞা আরোপকারীদের ওপর দোষ চাপানোর’ চেষ্টা করেছে এবং ‘প্রতিদিন রাশিয়ার আক্রমণের বিধ্বংসী পরিণতি আরো স্পষ্ট হয়ে উঠছে।’
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিরাপত্তা পরিষদের বৈঠক থেকে ল্যাভরভের বেরিয়ে যাওয়ার ঘটনায় অবাক হইনি। আমি মনে করি না মিস্টার ল্যাভরভ এই কাউন্সিলের সম্মিলিত নিন্দা শুনতে চান।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ‘যে আন্তর্জাতিক শৃঙ্খলা বজায় রাখার জন্য আমরা এখানে জড়ো হয়েছি তা আমাদের চোখের সামনে ভেঙে ফেলা হচ্ছে।’ তিনি রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বিরুদ্ধে জাতিসংঘ চার্টার, সাধারণ পরিষদ ও নিরাপত্তা পরিষদের প্রতি অবজ্ঞা প্রদর্শনের অভিযোগ করেন। এদিকে ইউক্রেনীয় ভূখণ্ডকে একীভূত করতে কথিত গণভোটের বিষয়ে রাশিয়াকে সতর্ক করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস।
গত বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের বৈঠকে বিষয়টির অবতারণা করেন তিনি। পারমাণবিক সংঘাত নিয়ে আলোচনাকেও একেবারেই অগ্রহণযোগ্য হিসেবে উল্লেখ করেন তিনি।
গতকাল শুক্রবার থেকে রাশিয়া নিয়ন্ত্রিত ইউক্রেনের ডনেস্ক, লুহানস্ক, খেরসন, জাপোরিজ্জিয়া ও মাইকোলাইভের একাংশে গণভোট আয়োজন করে মস্কোপন্থিরা। ধারণা করা হচ্ছে, এর ফল রাশিয়ার পক্ষে যাবে। এতে কোনো স্বাধীন পর্যবেক্ষক থাকবে না। পশ্চিমা দেশগুলো ও ইউক্রেন এই গণভোটকে লজ্জা হিসেবে আখ্যায়িত করেছে। নিরাপত্তা পরিষদের মন্ত্রী পর্যায়ের বৈঠকে গুতেরেস বলেন, তথাকথিত গণভোটের পরিকল্পনা উদ্বেগজনক। একটি রাষ্ট্রের ভূখণ্ড আরেকটি রাষ্ট্র কর্তৃক একীভূত করা জাতিসংঘে চার্টার ও আন্তর্জাতিক আইনবিরোধী। গুতেরেসের এই বক্তব্যের সময় অবশ্য রুশ পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে উপস্থিত ছিলেন না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়