হাসপাতালে ভর্তি আরো ৩৮১ রোগী : ডেঙ্গু প্রতিরোধে সচেতন হওয়ার আহ্বান মন্ত্রীর

আগের সংবাদ

মহা আড়ম্বরে সমাহিত মহারানি

পরের সংবাদ

বিএডিসি ও ইরি : টেকসই ফসল উৎপাদন বিষয়ে কর্মশালা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) এবং আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (ইরি)-এর যৌথ উদ্যোগে ‘টেকসই ফসল উৎপাদন’ বিষয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম। গত শনিবার রাজধানীর একটি হোটেলে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় কৃষি মন্ত্রণালয়, আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরসহ অন্যান্য সংস্থার প্রধানরা ও উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন বিএডিসি’র চেয়ারম্যান (গ্রেড-১) এ এফ এম হায়াতুল্লাহ।
প্রধান অতিথির বক্তব্যে কৃষি সচিব বলেন, খাদ্য নিরাপত্তা ও পুষ্টি নিশ্চিতকরণ, এসডিজির লক্ষ্য ও উদ্দেশ্য অর্জন এবং বাংলাদেশকে আরো সমৃদ্ধশালী ও উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে কৃষির উন্নয়নের কোনো বিকল্প নেই। কৃষি উন্নয়নের গোড়াপত্তন শুরু হয় বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আমলে। তার শাসনামলেই আধুনিক কৃষি ব্যবস্থা, বিদেশ হতে উন্নতমানের বীজ আমদানি এবং আধুনিক সেচ ব্যবস্থা প্রবর্তিত হয়েছিল। স্বাধীনতার পরপরই বঙ্গবন্ধু সবুজ বিপ্লবের ডাক দিয়েছিলেন। বিজ্ঞপ্তি।
তিনি ১৯৭২ সালের ৩১ মে বিএডিসি’র কৃষি ভবন পরিদর্শন করেন এবং কর্মকর্তাদের পরামর্শ দেন।
কর্মশালার সভাপতি ও বিএডিসির চেয়ারম্যান (গ্রেড-১) বলেন, ধান শুধু একটি ফসলই না, এটি একটি আশ্রয়ও বটে। খাদ্য নিরাপত্তা নিশ্চিতে ধানের বিকল্প নেই। তিনি বলেন, অল্প সময়ের মধ্যে বিএডিসি’র গবেষণা সেলের উদ্যোগে ২৯ (উনত্রিশ)টি জাত উদ্ভাবন করা হয়েছে। বিএডিসি’র গবেষণা কার্যক্রমকে আরো বেগবান করার ক্ষেত্রে পর্যায়ক্রমে পদক্ষেপ নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়