হাসপাতালে ভর্তি আরো ৩৮১ রোগী : ডেঙ্গু প্রতিরোধে সচেতন হওয়ার আহ্বান মন্ত্রীর

আগের সংবাদ

মহা আড়ম্বরে সমাহিত মহারানি

পরের সংবাদ

আর্মেনিয়া সফরে গেলেন ন্যান্সি পেলোসি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর্মেনিয়ায় সফরে গেছেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। আজারবাইজান-আর্মেনিয়া দুই প্রতিবেশী দেশের মধ্যে উত্তেজনার মধ্যেই গত শনিবার দেশটিতে সফরে গেছেন পেলোসি।
নাগোর্নো-কারাবাখের বিতর্কিত অঞ্চল নিয়ে গত মঙ্গলবার নতুন করে সংঘর্ষে জড়িয়ে পড়ে আজারবাইজান ও আর্মেনিয়া। এতে উভয়পক্ষের শতাধিক সেনা নিহত হয়। এরপরই একটি যুদ্ধ বিরতিতে পৌঁছায় বাকু ও ইয়ারেভান। খবর আল জাজিরা।
যুদ্ধবিরতিতে পৌঁছালেও এখনো উত্তেজনা বিরাজ করছে দুই দেশের মধ্যে। সীমান্তে যেকোনো মুহূর্তে আবারো সংঘর্ষ জড়িয়ে পড়তে পারে দুদেশের সেনারা। এই পরিস্থিতির মধ্যেই শনিবার দেশটির রাজধানী ইয়ারেভানে পৌঁছান পেলোসি।
আর্মেনিয়া ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা লাভের পর দেশটিতে পা রাখলেন শীর্ষ কোনো মার্কিন কর্মকর্তা। সফরে পেলোসির সঙ্গে রয়েছেন প্রতিনিধি জ্যাকি স্পিয়ার এবং আনা জি এশু। তারা দুজনই আর্মেনিয়ান আমেরিকান।

মার্কিন দূতাবাস জানিয়েছে, স্পিকার তার সফরে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের সঙ্গে সাক্ষাৎ করবেন। কূটনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, পেলোসির এই সফর আর্মেনিয়ায় মার্কিন কূটনৈতিক প্রচেষ্টা এবং কৌশলগত নীতির অংশ।
এ প্রসঙ্গে আর্মেনিয়ার স্পিকার অ্যালেন সিমোনিয়ান সাংবাদিকদের বলেছেন, পেলোসির তিন দিনের সফর আমাদের নিরাপত্তা নিশ্চিতে বড় ভূমিকা রাখবে।
মঙ্গলবারের সংঘাতের জন্য আজারবাইজান ও আর্মেনিয়া একে অপরকে দোষারোপ করে আসছে। ২০২০ সালের সংঘাতে উভয়পক্ষের সাড়ে ৬ হাজার সেনা নিহত হয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়