খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

বেপজা : সাইন ফ্যাশনের শ্রমিকদের বকেয়া পরিশোধ শুরু

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাকা ইপিজেডের বন্ধ কারখানা মেসার্স সাইন ফ্যাশন কোম্পানি (প্রাইভেট) লিমিটেডের শ্রমিকদের বেতন ভাতাদির বকেয়া পাওনা পরিশোধের কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা)। গতকাল ঢাকা ইপিজেড আয়োজিত একটি অনুষ্ঠানে পাওনা পরিশোধের এ কার্যক্রম শুরু হয় যার মাধ্যমে শ্রমিকদের ৩০ দশমিক ০২ কোটি টাকা পাওনা পর্যায়ক্রমে পরিশোধ করা হবে।
ঢাকা ইপিজেডের নির্বাহী পরিচালক আব্দুস সোবহান অনুষ্ঠানে কিছু শ্রমিককে বেতন ভাতাদির বকেয়া পাওনার পে-অর্ডার হস্তান্তর করেন। বাকি শ্রমিকদের বকেয়া পাওনাদি ব্যাংক অ্যাকাউন্টে প্রদান করা হবে। কারখানা বন্ধ হওয়ার প্রায় দুই বছর পর শ্রমিকরা তাদের বকেয়া পেয়ে উচ্ছ¡াস প্রকাশ করেন। বকেয়া পাওনা বুঝিয়ে দিতে ধারাবাহিক প্রচেষ্টার জন্য তারা বেপজাকে আন্তরিক ধন্যবাদ জানায়।
উল্লেখ্য, ২০৮৩ জন শ্রমিকের বেতন পরিশোধে ব্যর্থ হওয়ায় ২০২০ সালে কারখানা কর্তৃপক্ষ প্রতিষ্ঠানটি বন্ধ ঘোষণা করে। বেপজা ২০২০ সালের পহেলা ডিসেম্বর কারখানাটির সঙ্গে সম্পাদিত ভূমি ইজারা চুক্তি বাতিল করে এবং শ্রমিকদের সব পাওনা পরিশোধের ব্যবস্থা করবে মর্মে জানানো হয়। দীর্ঘ দুই বছরের ঐকান্তিক প্রচেষ্টায় ওই কারখানা নিলামের মাধ্যমে বিক্রয় করে শ্রমিকদের পাওনাদি পরিশোধের ব্যবস্থা করল বেপজা।
শ্রমিকদের আইনগত অধিকার রক্ষা ও ন্যায্য পাওনা পরিশোধে বেপজা সর্বদা বদ্ধপরিকর। উল্লেখ্য, বেপজা এর আগেও ঢাকা ইপিজেড, চট্টগ্রাম ইপিজেড, আদমজি ইপিজেড এবং ঈশ্বরদী ইপিজেডের কয়েকটি বন্ধ কারখানার শ্রমিকদের বকেয়া পরিশোধের ব্যবস্থা করেছে। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়