কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

বাঁশখালীতে চা গবেষণা খামার উদ্বোধন

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : গবেষণার মাধ্যমে চট্টগ্রাম অঞ্চলের চা বাগানগুলোতে উন্নত প্রযুক্তি সরবরাহ, বৈজ্ঞানিক পরামর্শ দেয়া ও সেবা পৌঁছে দিতে চট্টগ্রামের বাঁশখালীতে ‘চা গবেষণা খামার’ চালু করেছে বাংলাদেশ চা বোর্ড। বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম গতকাল শুক্রবার চা গবেষণা খামারের অফিস ভবন উদ্বোধন করেন। অফিস ভবন উদ্বোধনের মাধ্যমে চট্টগ্রামের বাঁশখালী উপজেলাস্থ চাঁদপুর বেলগাঁও চা বাগান সংলগ্ন চা বোর্ডের নিজস্ব জমিতে বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের অঞ্চলভিত্তিক গবেষণা খামারের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হলো। বাংলাদেশ চা বোর্ডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
চা বোর্ডের চেয়ারম্যান বলেন, বাঁশখালীতে নবনির্মিত গবেষণা খামার চট্টগ্রাম অঞ্চল ও পার্বত্য জেলাগুলোতে চা আবাদ সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ গবেষণা খামারে উন্নত জাতের ক্লোন ট্রায়াল ও চা চারা উৎপাদন করে বাগানে বিতরণ করা হবে। এছাড়াও খামার থেকে বাগানগুলোতে প্রযুক্তিগত সহায়তা দেয়া, বৈজ্ঞানিক পরামর্শ ও প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হবে। পরবর্তীতে চা বোর্ডের চেয়ারম্যান চাঁদপুর- বেলগাঁও চা বাগানের ম্যানেজার, কর্মচারী ও চা শ্রমিকদের সঙ্গে মতবিনিময় করেন এবং শ্রমিকদের সুবিধা-অসুবিধা বিষয়ে খোঁজ নেন। তিনি শ্রমিকদের জীবনমান উন্নয়নে সরকার কর্তৃক গৃহীত নানা উদ্যোগের কথা তুলে ধরেন।
এ সময় বোর্ডের সদস্য (গবেষণা ও উন্নয়ন) মোহাম্মদ নূরুল্লাহ নূরী, ভারপ্রাপ্ত সচিব মোহাম্মাদ রুহুল আমীন, বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট (বিটিআরআই) এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আব্দুল আজিজ, ড. তৌফিক আহম্মদ, চা বোর্ডের কর্মকর্তারা, বাগানের ম্যানেজার, কর্মচারী ও শ্রমিকরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়