কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

প্রধানমন্ত্রীর ভারত সফর প্রসঙ্গে মেনন : মূল সমস্যাগুলোর আশাবাদী সমাধান দেখছি না

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে মূল সমস্যার কোনো সমাধান দেখছেন না বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। তিনি বলেছেন, ভারত থেকে প্রধানমন্ত্রী ঘুরে এলেন। কিন্তু মূল সমস্যাগুলোর কোনো আশাবাদী সমাধান দেখছি না।
‘চীন বিপ্লবের মহানায়ক মাও জে দং-এর ৪৬তম মৃত্যুবার্ষিকী’ উপলক্ষে গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য শরীফ শামশির, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মতাদর্শ ও প্রশিক্ষণ বিভাগে প্রধান ড. সুশান্ত দাস, ওয়ার্কার্স পার্টির সদস্য কামরুল আহসান প্রমুখ।
রাশেদ খান মেনন বলেন, তিস্তার সমস্যা ঝুলে আছে। গঙ্গা চুক্তি ২০২৬ সালে শেষ হয়ে যাচ্ছে কিন্তু সংযোগস্থল দিয়ে পানি প্রবাহ নিয়ে এখন পর্যন্ত কোনো যৌথ সমীক্ষার কুল করতে পারিনি। এ সমস্ত জায়গা থেকে যদি বিচার করি, তাহলে আমাদের ওই তত্ত্বে ফিরে যেতে হবে যেখানে আমরা জাতীয় কর্তব্য ও গণতান্ত্রিক কর্তব্য সম্পন্ন করতে পারব।
তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনা পতাকা বদল বা মানচিত্র বদল নয়, এর সঙ্গে অসা¤প্রদায়িকতা, গণতান্ত্রিক পরিবর্তন ও মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠার ব্যাপার জড়িত। আর এগুলো বাস্তবায়নের ক্ষেত্রে কৃষক, কৃষি ও শ্রমিক বান্ধব হতে হবে। কিন্তু সবচেয়ে বড় সংকটে আছে কৃষক। আর কৃষককে বাদ দিয়ে কোনো গণতান্ত্রিক আন্দোলন সম্ভব হবে না।
মন্ত্রিদের সমালোচনা করে তিনি বলেন, বলা হয় সারের সংগ্রহ আছে, কিন্তু বাস্তবে সারের সংকট। মন্ত্রীদের জিজ্ঞেসা করলে বলবে, ১৯ লাখ টন খাদ্য আছে। কৃষিমন্ত্রীকে জিজ্ঞেসা করলে বলবে, গুদামে পর্যাপ্ত সার মজুদ আছে। কিন্তু মাঠের কৃষকরা সার পাচ্ছে না। সে কারণে খরায় জমি শুকিয়ে যাচ্ছে, ফেটে চৌচির হয়ে গেছে সেখানে। তারা পরিমাণ মতো সার পাচ্ছে না। খাদ্যের যোগানের ক্ষেত্রেও দেখা যাচ্ছে সংকট। এগুলো যদি সমাধান করতে না পারি, তাহলে রাশিয়া-ইউক্রেন অথবা আমেরিকাকে গালি দিয়ে অথবা তাদের যুদ্ধ কেন শেষ হচ্ছে না এর অপেক্ষা করে লাভ হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়