৪ বোন চুরি করেই পালাত অন্য জেলায়

আগের সংবাদ

সফরে প্রাপ্তির পাল্লাই ভারী

পরের সংবাদ

জাতিসংঘের আশঙ্কা : ইউক্রেনে ছড়িয়ে যেতে পারে বিপুল তেজস্ক্রিয় পদার্থ

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউক্রেনের জাপোরিজ্জিয়ায় অবস্থিত ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ক্রমাগত গোলাবর্ষণের ফলে অঞ্চলটিতে বিপুল পরিমাণে তেজস্ক্রিয় পদার্থ ছড়িয়ে পড়তে পারে। এমন আশঙ্কার কথা জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, সেখানে রাশিয়ার সামরিক সরঞ্জামের উপস্থিতি কেন্দ্রটির নিরাপত্তাকে ঝুঁকির মুখে ফেলতে পারে। গতকাল বুধবার এ আশঙ্কার কথা জানায় সংস্থাটি।
ইউক্রেনে রুশ আগ্রাসনের শুরুর দিকেই জাপোরিজ্জিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্রের দখল নেয় রাশিয়া। গত সপ্তাহে কেন্দ্রটি পরিদর্শন করে জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থা আইএইএ। ওই পরিদর্শনের পর সংস্থাটির প্রকাশিত প্রতিবেদনে অঞ্চলটিতে গোলাবর্ষণ থামানো এবং সেখানে একটি নিরাপত্তা ও সুরক্ষা অঞ্চল তৈরির আহ্বান জানানো হয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই প্রতিবেদনকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, ‘পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে সামরিক সরঞ্জামের উপস্থিতি সেখানে আমাদের কর্মীদের জন্য একটি চাপ।’
ভলোদিমির জেলেনস্কি বলেন, তিনি একটি নিরাপত্তা জোন তৈরির বিষয়টি সমর্থন করবেন যদি তার লক্ষ্য হয় ‘পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অঞ্চলের’ বেসামরিকীকরণ।
কেন্দ্রটি ডিনিপার নদীর দক্ষিণ তীরে ইউক্রেন নিয়ন্ত্রিত শহর এবং সামরিক অবস্থানের কাছে অবস্থিত। উভয়পক্ষই পরস্পরের বিরুদ্ধে কেন্দ্রটিকে লক্ষ্যবস্তু করার অভিযোগ তুলেছে।
মঙ্গলবার রাশিয়া কিয়েভের বিরুদ্ধে ২৪ ঘণ্টার মধ্যে তিন দফায় ওই এলাকায় আঘাত হামলার অভিযোগ এনেছে।
অন্যদিকে ইউক্রেন বলেছে, আশপাশের শহরগুলোতে গুলি চালানোর জন্য রুশ বাহিনী কেন্দ্রটিকে ঢাল হিসেবে ব্যবহার করেছে। যদিও রাশিয়ার দাবি, তারা কেন্দ্রটি পাহারা দিচ্ছে।
জাতিসংঘের আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা অবশ্যই কোনো পক্ষকে দোষারোপ করার ব্যাপারে সতর্কতা অবলম্বন করেছে। তাদের পর্যবেক্ষক দলটি গত সপ্তাহে যখন কেন্দ্রটি পরিদর্শন করে তখনো সেখানে গোলাগুলি অব্যাহত ছিল। সে সময় সংস্থার প্রধান রাফায়েল গ্রোসি পরমাণু বিপর্যয়ের ঝুঁকির ব্যাপারে সতর্ক করেছিলেন। সূত্র : বিবিসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়