৪ বোন চুরি করেই পালাত অন্য জেলায়

আগের সংবাদ

সফরে প্রাপ্তির পাল্লাই ভারী

পরের সংবাদ

গণশিক্ষা প্রতিমন্ত্রী : ২০৩০ সালের মধ্যে দেশে নিরক্ষর মানুষ থাকবে না

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে নিরক্ষর মানুষ থাকবে না। এজন্য উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর ক্ষমতা বাড়ানো হচ্ছে। নানা কার্যক্রমের মাধ্যমে দেশে নিরক্ষর মানুষ রাখা হবে না বলে জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। গতকাল বুধবার আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০২২ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
জাকির হোসেন বলেন, সাক্ষরতার কোনো বিকল্প নেই। দেশে বর্তমানে সাক্ষরতার হার ৭৫ দশমিক ৬ শতাংশ। এখানো ২৪ দশমিক ৪ শতাংশ মানুষ সাক্ষরতার বাইরে। তাদের সাক্ষরতার আওতায় আনতে নানা ধরনের কর্মসূচি হাতে নেয়া হচ্ছে। সারাদেশে একযোগে তা পালন করা হবে।
গত কয়েক বছরে দেশের ৬৪ জেলার নির্বাচিত ২৪৮টি উপজেলার ১৫ থেকে ৪৫ বয়সী ৪৪ লাখ ৬০ হাজার নিরক্ষরকে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মাধ্যমে মৌলিক সাক্ষরতা জ্ঞান দেয়া হয়েছে। গত ৩০ জুলাই এ কার্যক্রম শেষ হয়েছে। এর বাইরে পিইডিপি-৪ প্রকল্পের আওতায় স্কুল থেকে ঝরে পড়া ও স্কুলে যায়নি এমন ১ লাখ শিক্ষার্থীদের মৌখিক শিক্ষা দেয়া হয়েছে এবং অবশিষ্ট ৯ লাখ শিশুর শিক্ষা কার্যক্রম চলমান আছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম বলেন, দেশে এখানো সাক্ষরতার কোনো রূপরেখা তৈরি করা হয়নি। কতটুক শিখলে সাক্ষরতা জ্ঞান অর্জন হবে তার একটি রূপরেখা করা হবে। দেশে চার কোটি মানুষের বেশি যারা এখানো সাক্ষরতার বাইরে রয়েছে। তাদের এর আওতায় আনা হবে।
তিনি বলেন, চলতি বছর প্রথম শ্রেণির পাইলটিং করার সিদ্ধান্ত থাকলেও সেটি সম্ভব হয়নি। আমাদের নতুন কারিকুলামের পাঠ্যবই তৈরি হলেও শিক্ষক গাইড এখানো তৈরি করা হয়নি বলে সেটি পাইলটিং করা সম্ভব হয়নি। শিক্ষকরা কী পড়াবেন সেটি যদি সুনির্দিষ্ট না থকে তবে পাইলটিং কাজে সফলতা আসবে না। তিনি বলেন, আগামী বছর (২০২৩ সাল) থেকে পাইলটিং হিসেবে প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণিতে নতুন কারিকুলাম পড়ানো হবে। ধাপে ধাপে তা বাস্তবায়ন করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়