৪ বোন চুরি করেই পালাত অন্য জেলায়

আগের সংবাদ

সফরে প্রাপ্তির পাল্লাই ভারী

পরের সংবাদ

আর্থিক সহায়তা পেল ৫ শতাধিক দৃষ্টি প্রতিবন্ধী

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আর্থিক ও পুনর্বাসন সহায়তা পেল ৫ শতাধিক দৃষ্টি প্রতিবন্ধী। জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থার প্রধান কার্যালয়ে সংগঠনের ৫৯তম প্রতিষ্ঠাবার্ষিকী ও জাতীয় সাধারণ বার্ষিক সভায় এসব অসহায় দরিদ্র দৃষ্টি প্রতিবন্ধীদের চিকিৎসা সাহায্য, শিক্ষা ভাতা, বয়স্ক ভাতা, পুনর্বাসনে ক্ষুদ্র ব্যবসার পুঁজি ও সেলাই মেশিন প্রধানসহ নগদ অর্থ বিতরণ করা হয়। গত মঙ্গলবার রাজধানীর বকশিবাজারে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করেন জাতীয় সমাজকল্যাণ পরিষদের নির্বাহী সচিব মো. জসিম উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিএমপির লালবাগ বিভাগের উপকমিশনার মো. জাফর হোসেন।
সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার। বিশেষ অতিথি হিসেবে ছিলেন শহর সমাজসেবা কার্যালয়ের সমাজসেবা অফিসার মো. জহির উদ্দিন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৭নং ওয়ার্ড কাউন্সিলর ওমর বিন আব্দুল আজিজ। অনুষ্ঠানে জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থার মহাসচিব আইয়ুব আলী হাওলাদার সংস্থার পক্ষে কিছু দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- সংস্থার প্রধান কার্যালয়ের বাড়িটি সংস্থার নামে স্থায়ীভাবে বিনামূল্যে বরাদ্দ প্রদান করা। যোগ্যতার ভিত্তিতে দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানের ব্যবস্থা করা। প্রতিবন্ধীর ভিক্ষাবৃত্তি দূরীকরণের জন্য তার পরিবারের যে কোনো একজনকে কর্মসংস্থানের মাধ্যমে ভিক্ষাবৃত্তি থেকে মুক্ত করা। দৃষ্টি প্রতিবন্ধীদের সরকারি আধা সরকারি স্বায়ত্তশাসিত ও ব্যক্তিগত হসপিটাল বা ক্লিনিকে বিনামূল্যে চিকিৎসা গ্রহণের ব্যবস্থা করা। মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী প্রদত্ত উপহারের ঘরসমূহ অগ্রাধিকার ভিত্তিতে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে বরাদ্দ প্রদান করা।
সংস্থার চেয়ারম্যান মো. নুরুল আলম সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিনিয়র ভাইস চেয়ারম্যান মোখলেসুর রহমান, ভাইস চেয়ারম্যান মাধব চন্দ্র সরকার, যুগ্ম মহাসচিব এস এম ইউনুসুর রহমান, সরকারি মহাসচিব মনিরুল ইসলাম সাংগঠনিক সচিব আবু আলিম মাদবরসহ সংস্থার নেতারা। অনুষ্ঠানের উদ্বোধক জাতীয় সমাজকল্যাণ পরিষদের নির্বাহী সচিব মো. জসিম উদ্দিন সংস্থার কার্যক্রমের প্রশংসা করে বর্তমান সরকারের প্রতিবন্ধীদের প্রতি বর্তমান সরকারের গৃহীত নানা পদক্ষেপ তুলে ধরে বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধীদের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। প্রতিবন্ধীদের পুনর্বাসনে অগ্রাধিকার ভিত্তিতে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হয় প্রতিশ্রæতি দেন তিনি। প্রধান অতিথি তার বক্তব্য বলেন, জাতীয় দৃষ্টিপ্রতিবন্ধী সংস্থা দৃষ্টিপ্রতিবন্ধীদের সহায়তায় এক অনন্য নজির স্থাপন করেছে।
এই সহায়তায় একটি মাইলফলক হিসেবে বিবেচিত হবে। যাদের ভিক্ষা না দিয়ে সংস্থাটি তাদের আত্মনির্ভরশীল হতে সাহায্য করছে। কর্মসংস্থানের সৃষ্টি করে দিচ্ছে। ক্ষুদ্র ব্যবসায় বিনিয়োগ দিচ্ছে। এ সব কাজে সমাজের বিত্তবানদের এগিয়ে আসা ও সরকারি সহায়তা আরো বাড়ানো উচিত বলে মন্তব্য করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়