এশিয়া কাপ : হংকংকে লজ্জায় ডুবিয়ে সুপার ফোরে পাকিস্তান

আগের সংবাদ

বন্ধুত্ব সুসংহত করার প্রত্যয় : বাংলাদেশে চীনা বলয় ঠেকাতে চায় দিল্লি > পানিসহ সীমান্ত সুরক্ষায় সমাধান চায় ঢাকা

পরের সংবাদ

বর্জ্য থেকে স্মার্টফোন তৈরি করবে অ্যাপল

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ভবিষ্যতে স্মার্টফোন তৈরিতে দীর্ঘমেয়াদি লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে অ্যাপল। এর অংশ হিসেবে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি পৃথিবী থেকে পাওয়া উপাদানের পরিবর্তে বর্জ্য ও ব্যবহৃত পণ্য ব্যবহার করবে। সম্প্রতি দেয়া এক সাক্ষাৎকারে প্রযুক্তি জায়ান্টটির প্রধান নির্বাহী (সিইও) টিম কুক এ কথা জানিয়েছেন-
কুক বলেন, পরিবেশবান্ধব উপায়ে পণ্য উৎপাদন করা অ্যাপলের জন্য গুরুত্বপূর্ণ। এখন সেটি হোক ব্যবহৃত উপাদান বা বর্জ্য। আমরা পৃথিবীকে আরো ভালো করতে চাই। এছাড়া টিম কুক দাবি জানিয়ে বলেন, যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্টটি কার্বন নিরপেক্ষতা অর্জন করতে পেরেছে।
পারতপক্ষে ২০৩০ সাল নাগাদ প্রতিষ্ঠানটি সরবরাহ চেইন ও গ্রাহক পর্যায়ের পণ্যে কার্বন নিরপেক্ষতা অর্জনের বিষয়ে আশা প্রকাশ করেছে। সেসঙ্গে প্রতিষ্ঠানটির আশা পৃথিবীতে প্রাপ্ত কোনো উপাদান ছাড়াই অ্যাপল তাদের পণ্য তৈরি করতে পারবে। তবে অ্যাপলের এ পরিকল্পনা দীর্ঘমেয়াদি। কয়েক মাসের মধ্যে বা এক বছরের মধ্যে এটি বাস্তবায়নের সম্ভাবনা নেই।
অ্যাপলের দীর্ঘমেয়াদি এ পরিকল্পনা নিয়ে আলোচনা-সমালোচনাও শুরু হয়ে গিয়েছে। কারো কারো অভিযোগ, অ্যাপল ব্যবহারকারীদের বোকা বানাচ্ছে। তবে একটি বিষয় পরিষ্কার যে টিম কুক পৃথিবীর বাইরে থেকে উপাদান ব্যবহার করার কথা বলেননি। প্রতিষ্ঠানটি পরিবেশবান্ধব ও পুনর্ব্যবহারযোগ্য উপাদান ব্যবহার করে তাদের পণ্য তৈরি করবে। এটি অ্যাপলের দীর্ঘমেয়াদি পরিকল্পনা। গত বছর অ্যাপল তাদের আইফোন ১৩ ও ১৩ প্রোর বক্সের ওপর প্লাস্টিক ফিল্ম কোটিং দেয়া বন্ধ করে দিয়েছে। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি ৬০০ টনের বেশি প্লাস্টিক ব্যবহার কমিয়েছে।
একই সময়ে রিসাইকেল করা উপাদানগুলো আইফোন ১৩ সিরিজের স্মার্টফোনগুলো উৎপাদন ও প্যাকেটজাতে ব্যবহার করা হয়েছে। উদাহরণস্বরূপ সেলফোনের ইন্টারনাল টাচ ইঞ্জিনে শতভাগ পুনর্ব্যবহারযোগ্য টাংস্টেন ব্যবহার করা হয়। এর মাধ্যমে পুরো ডিভাইসে টাংস্টেনের উপস্থিতি ৯৯ শতাংশে পৌঁছায়। অন্যদিকে মূল বোর্ডের প্লেটিংয়ে শতভাগ পুনর্ব্যবহারযোগ্য টাংস্টেন এবং ফ্রন্ট ও রিয়ার ক্যামেরার সংযোগে গোল্ড ব্যবহার করা হয়। সূত্র: গিজচায়না

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়