বাজারের ব্যাগে মিলল নবজাতকের লাশ

আগের সংবাদ

দেশীয় জ্বালানি উত্তোলনে গুরুত্ব : অনুসন্ধান ও উত্তোলনে মহাপরিকল্পনা > ২০২৫ সালের মধ্যে ৪৬টি কূপ খনন করার উদ্যোগ পেট্রোবাংলার

পরের সংবাদ

হইচই : বাংলাদেশি ওয়েব সিরিজের আধিপত্য

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ওটিটি প্ল্যাটফর্মে ইংরেজি ও হিন্দি কনটেন্টের পাশাপাশি বাংলা কনটেন্টও বর্তমানে বেশ জনপ্রিয়তা পাচ্ছে। বর্তমানে ভারতের জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম ‘হইচই’-এ বাংলাদেশের কনটেন্টের আধিপত্য রয়েছে। এই প্লাটফর্মে নিয়মিতই মুক্তি পাচ্ছে অসংখ্য ফিল্ম ও ওয়েব সিরিজ। শুধুমাত্র ‘হইচই কে টার্গেট করেই বাংলাদেশে এখন নির্মিত হচ্ছে অসংখ্য ওয়েব ফিল্ম ও ওয়েব সিরিজ। যেগুলো নির্মাণ করছেন বাংলাদেশের গুণী পরিচালকরা এবং অভিনয় করছেন বাংলাদেশি অভিনয় শিল্পীরা। করোনাকালে ‘হইচই’ এ মুক্তি পায় আশফাক নিপুণের আট পর্বের ওয়েব সিরিজ ‘মহানগর’। ওয়েব সিরিজটিতে একজন পুলিশ কর্মকর্তার চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম। আরো ছিলেন শ্যামল মওলা, মুস্তাফিজুর নূর ইমরান, জাকিয়া বারী মম, খায়রুল বাশার, নাসির, সাহেদ আলী, রুকাইয়া চমক, লুৎফর রহমান জর্জসহ অনেকেই। ঢাকা মহানগরের এক রাতের ঘটনা নিয়ে নির্মিত হয়েছে এটি। মুক্তির পরপরই ওয়েব দুনিয়ায় রীতিমতো সাড়া ফেলে দিয়েছিল ‘মহানগর’। কেননা প্রতিটি চরিত্রকে নির্দিষ্টভাবে সাজিয়ে, তাদের অভিনয়কে ফুটিয়ে তোলা হয়েছে নিপুণভাবে। দর্শকদের প্রশংসায় ভেসেছিলেন পরিচালক ও অভিনয়শিল্পীরা। অনেকেই বলেছেন ‘হইচই’ এর ইতিহাসে সবচেয়ে প্রশংসনীয় ওয়েব সিরিজ ‘মহানগর’। তাই অসংখ্য দর্শক চেয়েছেন দ্বিতীয় পর্ব। সেই চাহিদাতেই জানা গেছে ‘মহানগর-২’ নির্মিত হচ্ছে। এর আগে হইচই এ মুক্তি পায় ‘তাকদীর’। তাকদীর নামক একটি ফ্রিজার ভ্যান চালকের গল্পকে কেন্দ্র করে আবর্তিত হয়। যার ভ্যানের ভিতরে একটি মৃতদেহ পাওয়া গেলে তার পুরো জীবন উল্টে যায়। এমন গল্পই দেখা গেছে ‘তাকদীর’ ওয়েব সিরিজে। এতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, মনোজ কুমার প্রামাণিক, সানজিদা প্রীতি, পার্থ বড়ুয়া, সোহেল মণ্ডল, নাসির উদ্দিন খানসহ আরো অনেকে। আট পর্বের এই সিরিজটি পরিচালনা করেছেন সৈয়দ আহমেদ শাওকী। মুক্তির পর প্রশংসার ঝড় তোলা এই ওয়েব সিরিজটি সেরা ওয়েব সিরিজ, সেরা পরিচালক, সেরা অভিনেতাসহ বেশ কিছু পুরস্কার জিতে নেয়।
শংখ দাশগুপ্ত পরিচালিত ওয়েব সিরিজ ‘বলি’ মুক্তির পর থেকে ব্যাপক আলোচনায় এসেছে। আইনকানুনবিহীন দ্বীপ ছেঁড়াদিয়ার প্রতিদ্ব›িদ্বতা ও ক্ষমতার গল্প এটি যা নির্মিত হয়েছে কিংবদন্তি ফার্সি গল্প ‘সোহরাব-রুস্তম’এর অনুকরণে। অপরাধ সম্রাট সোহরাব চঞ্চল চৌধুরী ছেঁড়াদিয়া দ্বীপে নিষ্ঠুর হাতে শাসন করেন, অরাজকতা বৃদ্ধি পায় এবং সোহরাবের বন্দুকধারীরা সমস্ত কিছু সামলায়। স্মৃতিশক্তি হারিয়ে একদিন এই বন্য জগতে এক আহত অপরিচিত ব্যক্তি আসে। স্থানীয় পতিতালয়ের বন্দিরা তাকে সুস্থ করে এবং তার নাম দেয় রুস্তম। এমন গল্পেই এগিয়েছিল ‘বলি’। এতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, সোহানা সাবা, জিয়াউল হক পলাশ, সাফা কবির, সালাউদ্দিন লাভলু, লুৎফুর রহমান জর্জ, ইরেশ যাকেরসহ আরো অনেকেই। ওয়েব সিরিজটির কাহিনী লিখেছেন নাসিফ ফারুক আমিন এবং চিত্রনাট্য লিখেছেন জাহিন ফারুক আমিন।
রায়হান খান নির্মিত ওয়েব সিরিজ ‘দৌড়’। যেখানে মোশাররফ করিম ঢাকার একজন ব্যবসায়ীর চরিত্রে অভিনয় করেছেন। নয়টি পর্ব নিয়ে গঠিত এই ওয়েব সিরিজটি হইচইয়ে প্রিমিয়ার হয় যা প্রথম সপ্তাহে সর্বাধিক সংখ্যক স্ট্রিমিংয়ের রেকর্ড তৈরি করেছিল। এতে অভিনয় করেছেন মোশাররফ করিম, ইন্তেখাব দিনার, তারিক আনাম খান, রোবেনা রেজা জুঁই, ইরফান সাজ্জাদ, তাসনুভা তিশাসহ আরো অনেকেই। রোমাঞ্চকর, থ্রিলার এসব গল্পে হইচই মাতিয়েছেন বাংলাদেশি পরিচালক ও অভিনয় শিল্পীরা। এছাড়াও আফরান নিশো অভিনীত ‘কাইজার’ সিরিজটিও দর্শকদের মন জয় করে। তানিম নূর পরিচালিত এই ওয়েব সিরিজিটির গল্প ছিল এডিসি কাইজার চৌধুরী নামে একজন ভিডিওগেমে আসক্ত ও বদমেজাজি ব্যক্তিকে কেন্দ্র করে। মূলত এটি ছিল একটি গোয়েন্দাভিত্তিক সিরিজ। নিশো ছাড়াও আরো অভিনয় করেন মোস্তাফিজুর নূর ইমরান, রিকিতিা নন্দিনী, ইমতিয়াজ বর্সন, সুমন আনোয়ার, নাদের চৌধুরী, শাহেদ াারী, মতাব্দী ওয়াদুদ প্রমুখ।
এছাড়াও সৈয়দ আহমেদ শাওকী পরিচালিত ‘কারাগার’ ওয়েব সিরিজটি মুক্তি সর্বশেষ হইচই প্লাটফর্মে মুক্তি পেয়েও বেশ আলোচনার জন্ম দিয়েছে। ‘কারাগার’ ওয়েব সিরিজের গল্প লিখেছেন নেয়ামত উল্লাহ মাসুম। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- চঞ্চল চৌধুরী, আফজাল হোসেন, ইন্তেখাব দিনার, বিজরী বরকতউল্লাহ্?, তাসনিয়া ফারিন, এফ এস নাঈম, শতাব্দী ওয়াদুদ, জয়ন্ত চট্টোপাধ্যায়, এ কে আজাদ সেতুসহ অনেকে। এছাড়া প্রতিনিয়ত হইচইয়ে বিভিন্ন ধরনের গল্পের ওয়েব সিরিজ, ওয়েব ফিল্ম মুক্তি পেলেও বাংলাদেশিদের আধিপত্য বেশি। নতুনত্ব ও রহস্যঘেরা গল্পের যেসব হইচই প্ল্যাটফর্মে আলোচনায় এসেছে তার মধ্যে উল্লেখযোগ্য বাংলাদেশি নির্মাতা ও অভিনয় শিল্পীদের কাজ।

:: সোহানুর রহমান সোহাগ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়