মায়ের বিরুদ্ধে শিশু সন্তানকে শ্বাসরোধে হত্যার অভিযোগ

আগের সংবাদ

ডলারে বেসামাল অর্থনীতি : ১২০ টাকা দিয়েও পাচ্ছেন না গ্রাহক > ৬ ব্যাংকের ট্রেজারি প্রধানকে সরিয়ে দেয়ার নির্দেশ

পরের সংবাদ

ভোমরায় শুকনো মরিচের দাম বেড়েছে

প্রকাশিত: আগস্ট ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে ঊর্ধ্বমুখী হয়ে উঠেছে শুকনো মরিচের বাজার। ১৫ দিনের ব্যবধানে কেজিপ্রতি ৬০-৬৫ টাকা পর্যন্ত বেড়েছে মসলাপণ্যটির দাম। ব্যবসায়ী ও আমদানিকারকরা বলছেন, ডলারের মূল্যবৃদ্ধির পাশাপাশি ভারতে পণ্যটির দাম বেশি হওয়ায় নেতিবাচক প্রভাব পড়েছে আমদানিতে। এ কারণেই দেশীয় বাজারে আমদানিকৃত শুকনো মরিচের দাম বেড়েছে। পাইকারি বাজারে শুকনো মরিচ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩৬৫-৩৭০ টাকা, যা দুই সপ্তাহ আগেও বিক্রি হয়েছে ৩০০-৩১০ টাকায়। দাম বাড়ায় প্রভাব পড়েছে খুচরা বাজারেও। সাতক্ষীরার সুলতানপুর বড় বাজারের অন্যতম মসলাপণ্য বিক্রয় প্রতিষ্ঠান মেসার্স মামা ভাগ্নে ভাণ্ডারে শুকনো মরিচ খুচরা বিক্রি হচ্ছে ৪২০-৪৩০ টাকা কেজি দরে। দুই সপ্তাহ আগেও পণ্যটি বিক্রি হয়েছে প্রতি কেজি ৩৭০-৩৮০ টাকা দরে। ১৫ দিনের ব্যবধানে কেজিতে ৭০-৭৫ টাকা পর্যন্ত দাম বেড়েছে। ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব বিভাগ থেকে জানা গেছে- চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম মাসে এ বন্দর দিয়ে শুকনো মরিচ আমদানি হয়েছে ১ হাজার ৯৭৯ টন, যার মূল্য ৪২ কোটি ৪ লাখ টাকা।
আমদানি থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ৪ কোটি ২০ লাখ টাকা। গত ২০২১-২২ অর্থবছরের একই সময় শুকনো মরিচ আমদানি হয় ২ হাজার ৭৫ টন, যার মূল্য ২৯ কোটি ১৩ লাখ টাকা। যেখান থেকে সরকারের রাজস্ব হয় ২ কোটি ৯১ লাখ টাকা।
ভোমরা শুল্ক স্টেশনের দায়িত্বরত কাস্টমসের বিভাগীয় সহকারী কমিশনার আমীর মামুন জানান, শুকনো মরিচ আমদানিতে সরকারের বছরে উল্লেখযোগ্য হারে রাজস্ব আয় হয়। তবে গত অর্থবছরের প্রথম মাসের তুলনায় শুকনো মরিচ আমদানি কিছুটা কমেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়