খোলাবাজারে ডলারের রেকর্ড দাম ১১২ টাকা

আগের সংবাদ

তিন কারণে চড়ছে ডলার : বৈশ্বিক অস্থিরতা, মজুতদারি, অর্থ পাচার, ব্যাংক ও খোলাবাজারে ডলারের দামের ফারাক অস্বাভাবিক

পরের সংবাদ

আর্থিক প্রতিষ্ঠানেও বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের নির্দেশ

প্রকাশিত: জুলাই ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সরকারি বিভিন্ন অফিসে জ্বালানির বাজেট বরাদ্দের কম ব্যবহার করতে বলা হয়েছে। ওই সব প্রতিষ্ঠানে জ্বালানি তেল ব্যবহার কমাতে নির্দেশনা দেয়া হয়েছে। এবার ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোতেও একই নির্দেশনা দিল বাংলাদেশ ব্যাংক। আর্থিক প্রতিষ্ঠানগুলোকে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকারের গৃহীত সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করতে হবে। গতকাল বুধবার কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা দেয়। নির্দেশনার চিঠিটি সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী বরাবর পাঠানো হয়েছে। এর আগে মঙ্গলবার ব্যাংকগুলোর প্রতিও একই নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
আর্থিক প্রতিষ্ঠানকে দেয়া নির্দেশনায় বলা হয়েছে, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে ২০২২-২৩ অর্থবছরে পরিচালন ও উন্নয়ন বাজেটের কতিপয় ব্যয় সাশ্রয়/হ্রাসকরণ প্রসঙ্গে সরকারের অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ, বাজেট অনুবিভাগ-১, অধিশাখা-১ এর নির্দেশনার সঙ্গে সংগতি রেখে এ নির্দেশনা দেয়া হলো। ‘এখন থেকে আর্থিক প্রতিষ্ঠানের সার্বিক পরিচালনায় বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে সর্বোচ্চ যতœবান হতে হবে। বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রতিষ্ঠানের বরাদ্দকৃত অর্থের ন্যূনতম ২৫ শতাংশ সাশ্রয় করতে হবে এবং বর্ণিত খাতগুলোতে বরাদ্দকৃত অর্থ অন্য কোনো খাতে পুনরায় উপযোজন করা যাবে না।
পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে। আর্থিক প্রতিষ্ঠান আইন-১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো, যা অবিলম্বে কার্যকর হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়