ডি-৮ সিসিআই বিজনেস ফোরাম এন্ড এক্সপো শুরু আজ

আগের সংবাদ

জ্বালানি নিয়ে হুলুস্থুল : এক মাসের তেল মজুত, অর্ডার ৬ মাসের > রিজার্ভ কমায় আমাদের ঝুঁকি নেই

পরের সংবাদ

জ¦ালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে এনবিআরের ১৪ নির্দেশনা

প্রকাশিত: জুলাই ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলমান বৈশ্বিক অস্থিতিশীল পরিস্থিতি মোকাবিলায় বিদ্যুৎ খাতে ২৫ শতাংশ ও জ¦ালানি খাতে ২০ শতাংশ খরচ সাশ্রয়ে ১৪ দফা নির্দেশনা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। নির্দেশনায় প্রযোজ্য সব ক্ষেত্রে সরকারি অর্থ সাশ্রয়ে মিতব্যয়িতা চর্চার নির্দেশনা দেয়া হয়েছে। গত ২৫ জুলাই এনবিআরের সদস্যের (বোর্ড প্রশাসন) সই করা এমন চিঠি সব দপ্তরকে পাঠানো হয়েছে বলে প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন সূত্রে জানা গেছে।
এনবিআরের আদেশে বলা হয়েছে, চলমান বৈশ্বিক অস্থিতিশীল পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে বিদ্যুৎ খাতে ২৫ শতাংশ এবং জ¦ালানি খাতে ২০ শতাংশ খরচ সাশ্রয়ে এই মিতব্যয়িতা চর্চার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া অন্য নির্দেশনাগুলো হলো- অফিস কক্ষে অবস্থান না করলে কক্ষের বৈদ্যুতিক পাখা, বাতি, এসি, টেলিভিশন ইত্যাদি যন্ত্র বন্ধ নিশ্চিত করা, বৈদ্যুতিক বাতি ব্যবহারে সর্বোচ্চ মিতব্যয়িতা নিশ্চিত করা, অফিস কক্ষ, অফিস করিডোর, সম্মেলনকক্ষসহ অন্যান্য স্থানে অনাবশ্যক বাতি না জ¦ালানো, এসির তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে না রাখা, অপ্রয়োজনীয় আলোকসজ্জা পরিহার করা, গাড়ির জ¦¡ালানি খরচ কমানোর জন্য গাড়িতে এসির ব্যবহার নিয়ন্ত্রণ করা, গাড়ির অপ্রয়োজনীয় ব্যবহার পরিহার করা, গাড়ির জ¦ালানি বাবদ খরচ বিদ্যমান খরচ থেকে ২০ শতাংশ কমানোর লক্ষ্যে অফিস প্রধানের নিয়মিত তদারকি করা, সব সভা যত দূর সম্ভব অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে করা, এনবিআরের কর্মচারীদের অত্যাবশ্যক না হলে বিদেশে ভ্রমণ নিরুৎসাহিত করা, দাপ্তরিক কাজে কাগজসহ সরঞ্জামাদির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা (যেমন : কাগজের উভয় পৃষ্ঠায় প্রিন্ট করতে হবে) এবং অপ্রয়োজনীয় প্রিন্ট পরিহার করতে হবে বলেও নির্দেশনায় বলা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়